ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তৈরি পোশাক শিল্পে বিনিয়োগের প্রস্তাব চীন-জাপানের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০

ঢাকা: বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে তিন কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে চীন ও জাপানের যৌথ শিল্পোদ্যোক্তা প্রতিনিধিদল। তারা বাংলাদেশের জ্বালানি ও তথ্য-প্রযুক্তিখাতের উন্নয়নেও অত্যাধুনিক স্মার্ট গ্রিড প্রযুক্তি হস্তান্তরের আগ্রহ প্রকাশ করেছে।



মঙ্গলবার বিকেলে শিল্প মন্ত্রণালয়ে মন্ত্রী দিলীপ বড়ুয়ার সঙ্গে বৈঠককালে বাংলাদেশ সফররত চীন ও জাপানের সাত সদস্যের যৌথ শিল্পোদ্যোক্তা প্রতিনিধিদল এ প্রস্তাব দেন।

তারা জানান, অত্যাধুনিক স্মার্ট গ্রিড প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এদেশে জ্বালানি সাশ্রয় করার পাশাপাশি অল্প খরচে কম্পিউটার নেটওয়ার্কিং, লারনিং সিস্টেম এবং কম্পিউটিং সিস্টেম চালু করা সম্ভব হবে।  

বৈঠকে জাপানের জাবাসি ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান মুকুল, কুবিটস্টার সিস্টেমস্ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা(সিইও) নবোসিকো সেকি ও ব্যবস্থপনা পরিচালক জুন ইউ, চীনের ডেলটন প্রিসফ্ট কোম্পানি লিমিটেডের সিউও ইউআন মিং লি, ডেলটন অয়েন ইউ কোম্পানি লিমিটেডের সিইও ইয়াং ওয়েন এবং বাংলাদেশের বিকল্প লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহন রায়হান উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশে জ্বালানি দ প্রযুক্তি হস্তান্তর, তৈরি পোশাক শিল্প এবং তথ্য প্রযুক্তি খাতসহ সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগের বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রতিনিধিদল বাংলাদেশের বিদ্যমান বিনিয়োগ পরিবেশে সন্তোষ প্রকাশ করেন। তারা বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত সুবিধাদিরও প্রশংসা করেন।
তারা খুব শিগগিরই বাংলাদেশে তৈরি পোশাক, বিদ্যুৎ উৎপাদনসহ অন্যান্য খাতে সিন্ডিকেট বিনিয়োগ করবেন বলে জানান।

বাংলাদেশ সময় ১৮৫৫ঘণ্টা, ৭ ডিসেম্বর ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।