ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আসবাবপত্রের কাঁচামাল আমদানিতে শুল্ক কমানোর আশ্বাস শিল্পমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০
আসবাবপত্রের কাঁচামাল আমদানিতে শুল্ক কমানোর আশ্বাস শিল্পমন্ত্রীর

ঢাকা: আমদানিকৃত আসববাবপত্রের ওপর কর বৃদ্ধি এবং কাঁচামালের আমদানিতে শুল্ক কমানোর ইতিবাচক পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।

পাশাপাশি আসবাবপত্র শিল্পের জন্য পৃথক শিল্পনগরী স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও কথা জানিয়েছেন তিনি।



সোমবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলেন কেন্দ্রে আয়োজিত ছয় দিনব্যাপী  ‘নবম জাতীয় ফার্নিচার (আসবাবপত্র) মেলা ২০১০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন তিনি।

বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির (বিএফইওএ) আয়োজনে ও ডিজাইন অ্যান্ড টেকনোলজি সেন্টারের (ডিটিসি) ব্যবস্থাপনায় এ মেলা আয়োজন করা হয়েছে।

বিশ্বের সব দেশই নিজেদের পণ্যের স্বার্থে এ ধরনের ব্যবস্থা নিয়ে থাকে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য এ ধরনের নন-ট্যারিফ প্রতিবন্ধকতা আরোপের প্রয়োজন আছে। ’

শুধুমাত্র নিরাপত্তা দিয়ে ব্যবসায়ীদের  রক্ষা করা যাবে না জানিয়ে তিনি বলেন, ‘প্রতিযোগিতায় টিকে থাকার জন্য দক্ষতা এবং যোগ্যতা  অর্জন করতে হবে। ’

তিনি এ জন্য গুণগত মান বাড়িয়ে বিশ্ববাজারের ক্রেতাদের রুচি, চাহিদা ও সাধ্য অনুযায়ী পণ্য উৎপাদনের জন্য এ শিল্পের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

এ শিল্পের মাধ্যমে ২০ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে উল্লেখ করে বিএফইওএ’র সভাপতি কে এম আকতারুজ্জামান বলেন, ‘সুষ্ঠু নীতিমালা এবং পৃষ্ঠপোষকতা পেলে এ শিল্পে ৫০ লাখ লোকের কর্মসংস্থান সম্ভব। ’

গত বছর এ শিল্প থেকে দুইশ বিশ কোটি টাকা রপ্তানিআয় হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘প্রয়োজনীয় সুযোগ-সুবিধা পেলে তা আরও বাড়ানো সম্ভব। ’

দক্ষ কর্মীর অভাবে উন্নত বিশ্বের তুলনায় বাংলাদেশ অনেক পিছিয়ে আছে উল্লেখ করে বিএফইওএ’র সভাপতি এ শিল্পের উন্নতির জন্য প্রশিক্ষণ ও নকশা কেন্দ্র প্রতিষ্ঠার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে দেশীয় আসবাবপত্র শিল্পের স্বার্থরক্ষায় বর্তমান কর, শুল্ক কাঠামো এবং রপ্তানি নীতিমালা পরিবর্তনে বিএফআইওএ’র পক্ষ থেকে সুপারিশ করা হয়।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন বাণিজ্যসচিব গোলাম হোসেন, এফবিসিসিআই সভাপতি এ কে আজাদ,  বিএফইওএ’র অর্থসচিব ও মেলা কমিটির আহ্বায়ক আলহাজ্ব মোহাম্মদ উল্লাহ প্রমুখ।

আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত এ মেলা চলবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত যে কেউ কোনও প্রবেশমূল্য ছাড়াই মেলায় প্রবেশ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘন্টা, ০৬ ডিসেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।