ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নেটিং সুবিধা বন্ধ হচ্ছে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০
নেটিং সুবিধা বন্ধ হচ্ছে না

ঢাকা: শেয়ার কেনাবেচায় নেটিং সুবিধা বন্ধ হচ্ছে না। বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) পর্যালোচনা কমিটির সোমবারের সভায় এ সিদ্ধান্ত হয়েছে।



কমিটির সভায় উপস্থিত একাধিক কর্মকর্তা বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

অন্যদিকে সভায় ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকে কোনও বিনিয়োগকারী চেক জমা দেওয়ার পর সংশ্লিষ্ট হিসাবে নগদ টাকা জমা (কিয়ারিং) না হওয়া পর্যন্ত ওই টাকার বিপরীতে শেয়ার কেনার সুযোগ বন্ধেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, পুঁজিবাজারের অস্বাভাবিক ঊর্ধ্বগতি রোধে করণীয় নির্ধারণে দুই স্টক এক্সচেঞ্জের পরামর্শ চেয়েছে এসইসি। এ সময় মার্জিন ঋণের হার, নেটিং সুবিধা, লেনদেন নিষ্পত্তির সময়, স্টক এক্সচেঞ্জের মেম্বারস মার্জিনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সভায় স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে লেনদেন নিষ্পত্তির সময় (সেটেলমেন্ট পিরিয়ড) কমিয়ে আনার প্রস্তাব দেওয়া হলেও এসইসি তা গ্রহণ করেনি।

এ বিষয়ে এসইসি কর্মকর্তারা জানান, নিষ্পত্তির সময় কমিয়ে আনা হলে শেয়ার সরবরাহ বাড়লেও বাজারে বড় ধরনের অস্থিরতা তৈরি হবে।

ওই কর্মকর্তা আরও জানান, নেটিং সুবিধা বন্ধ করা হলেও বাজারে এর তেমন কোনও প্রভাব পড়বে না বলে সভায় অভিমত ব্যক্ত করা হয়। এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হলে দু’-তিন দিনের জন্য বাজার অস্থির হলেও তারল্য প্রবাহ কমানোর ক্ষেত্রে তা জোরালো কোনও ভূমিকা রাখতে পারবে না। এ কারণে নেটিং বন্ধের কোনও সিদ্দান্ত নেওয়া হচ্ছে না বলে সভায় জানানো হয়।

সভায় এসইসি কর্মকর্তারা জানান, কোনও কোনও ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকে গ্রাহকরা তাদের হিসাবে চেক জমা দেওয়ার সঙ্গে সঙ্গে ওই পরিমাণ টাকার শেয়ার কেনার সুযোগ দেওয়া হয়।

এর আগে চেক কিয়ারিং হয়ে নগদ টাকা জমা হওয়ার আগে শেয়ার কেনা নিষিদ্ধ করা হলেও তা মানা হচ্ছে না। আবার চেকের বিপরীতে যে পরিমাণ টাকার শেয়ার কেনা হয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তার উপর সুদ গ্রহণ করে। এ ধরনের প্রবণতা এসইসি’র বিধিমালার পরিপন্থী।

সভায় চেক জমার পর কিয়ারিং না হওয়া পর্যন্ত শেয়ার কেনার সুযোগ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে এসইসি’র আগের নির্দেশনা কার্যকরের সময়সীমা বেঁধে দিয়ে শিগগিরই আরেকটি নির্দেশনা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।