ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

একনেকে ১৮৪৭ কোটি টাকার ৫টি প্রকল্প অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১০

ঢাকা: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পাঁচটি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে। প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ৮শ’ ৪৭ কোটি টাকা।



প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগরের ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল (এনইসি) সম্মেলন কে একনেক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ৮৭ কোটি টাকা ব্যয়ে স্থানীয় সরকার বিভাগের ‘চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন এলাকার অবকাঠামো উন্নয়ন প্রকল্প’, ৪৯৮ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ বিভাগের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-১ প্রকল্প’, ৪৯৮ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ বিভাগের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-১ প্রকল্প’, ৬৯৮ কোটি টাকা ব্যয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে দেশের বিভিন্ন জেলায় ৩০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন (Establishment of Thirty Technical Training Centres in Different Districts) এবং ৬৬ কোটি টাকা ব্যয়ে কৃষি মন্ত্রণালয়ের অধীনে ‘পাট বিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা প্রকল্প’।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে একমাত্র ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-১ প্রকল্প’টি বাস্তবায়িত হবে জেডিসিএফ-এর অর্থে। বাকি চারটি প্রকল্পই পুরোপুরি সরকারের অর্থায়নে বাস্তবায়িত হবে।

বৈঠকে পরিকল্পনামন্ত্রী এয়ারভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার (বীর উত্তম), কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, শ্রম ও কর্মসংস্থান এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন, বাণিজ্যমন্ত্রী লে. কর্নেল (অব.) ফারুক খান, যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান, বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা ডা. মোদাচ্ছের আলী, শিক্ষাবিষয়ক উপদেষ্টা ড. আলাউদ্দিন আহমেদ, জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীর বিক্রম), বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী ব্রিগেডিয়ার (অব.) এনামুল হকসহ মন্ত্রিপরিষদ সচিব, পরিকল্পনা সচিব, পরিকল্পনা কমিশনের সব সদস্য ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিবরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এক সাংবাদিক সম্মেলনে পরিকল্পনামন্ত্রী জানান, বিদ্যুৎ প্রকল্প দু’টি বাস্তবায়নে তিন বছর সময় লাগবে। এ সময়ের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে বিদ্যুতের চাহিদা বাড়বে যথাক্রমে ১২৪ মেগাওয়াট এবং ৫৪ মেগাওয়াট। বর্ধিত এ চাহিদার বিষয়টি বিবেচনায় রেখেই প্রকল্প দু’টি হাতে নেওয়া হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৭১৪ ঘন্টা , ২৪ আগস্ট , ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।