ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারের অব্যাহত দাম বাড়ায় উদ্বিগ্ন এসইসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১০
পুঁজিবাজারের অব্যাহত দাম বাড়ায় উদ্বিগ্ন এসইসি

ঢাকাঃ পুঁজিবাজারের অব্যাহত দাম বাড়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। মঙ্গলবার এসইসির বাজার পর্যালোচনা কমিটির সভায় বাজারের এই অস্বাভাবিক দাম বাড়ায় উদ্বেগ প্রকাশ করা হয়।

একই সঙ্গে কমিশন বাজারের এই দাম বাড়ানো ঠেকাতে সকল ঋণ সরবরাহকারী প্রতিষ্ঠানকে যথাযথভাবে মার্জিন লোন রেশিও অনুসরণ করার নির্দেশ দিয়েছে।

এসইসি চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকারের সভাপতিত্বে পর্যালোচনা কমিটির সভায় সকল কমিশন সদস্য এবং বাজার সংশ্লিষ্ট নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।

সভায় বাজারের দাম বাড়া রোধে ঋণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে শেয়ারের এনএভি ও শেয়ারের বাজারমূল্যকে ২ দিয়ে ভাগ করে ওই ভাগফলের সমপরিমাণ টাকা মার্জিন ঋণ হিসেবে দেওয়ার জন্য পুনরায় নির্দেশ দেওয়া হয়।

সভায় যেসব মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ এরই মধ্যে ওই পরিমাণ টাকার বেশি মার্জিন লোন দিয়েছে তাদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে তা সমন্বয় করার নির্দেশ দেওয়া হয়।

সে হিসেবে কোনো কোম্পানির শেয়ারের এনএভি ৫০০ টাকা এবং ওই শেয়ারের বাজার মূল্য যদি ১ হাজার টাকা হয় তবে মোট যোগফল ১ হাজার ৫০০ টাকার বিপরীতে ৭৫০ টাকা মার্জিন লোন সুবিধা পাওয়া যাবে।    
 
এ বাপারে এসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভুইয়া বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, বিগত দিনে বাজারের ঊর্ধ্বগতি সর্ম্পকে বারবার সতর্ক করা সত্ত্বেও অনেক বিনিয়োগকারী কিছু না বুঝে শুনেই বিভিন্ন কোম্পানির শেয়ারে বিনিযোগ করছেন। এতে করে বাজারে অতিমূল্যায়িত শেয়ারের সংখ্যা যেমন বেড়ে গেছে। পাশাপাশি তাদের বিনিযোগও পড়েছে ঝুঁকির মধ্যে। এই অবস্থায় কমিশন উদ্বেগ প্রকাশ করছে।

তিনি আরো বলেন, বাজারের এই উর্ধ্বমুখি প্রবণতা রোধে করণীয় ঠিক করতে আগামী রোববার এসইসি দুই স্টক এক্সচেঞ্জ ও মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে বসবে।    

 
বাংলাদেশ সময়ঃ ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।