ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঋণ নিয়ে তা কেবল সংশ্লিষ্ট খাতে ব্যবহার করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
ঋণ নিয়ে তা কেবল সংশ্লিষ্ট খাতে ব্যবহার করতে হবে

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ‘ব্যাংক থেকে ঋণ নিয়ে তা কেবল সংশ্লিষ্ট খাতেই ব্যবহার করতে হবে। গৃহীত ঋণ পুঁজিবাজার কিংবা অন্য কোনো অনুৎপাদনশীল খাতে বিনিয়োগ করা যাবে না।



এ লক্ষ্যে তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশনা দিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। ’

তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংক অবহিত হয়েছে, ইদানিং কিছু ব্যাংকের প্রদেয় ঋণ সংশ্লিষ্ট খাতে ব্যবহৃত হচ্ছে না। এটা বন্ধ করতেই এবং তফসিলি ব্যাংকগুলোর ঝুঁকি কমাতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে। ’

বৃহস্পতিবার দুপুরে নিজ দপ্তরে জাতিসংঘের অর্থ এবং সামাজিক সম্পর্ক বিভাগের সহকারী মহাসচিব জেমো অ্যাওমি সুনজারাম-এর সঙ্গে-বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘জেমো অ্যাওমি সুনজারাম জানিয়েছেন- বাংলাদেশ যাতে জি-২০ ভুক্ত দেশ হয়ে বিশেষ ভূমিকা পালন করতে পারে, সে ব্যাপারে জাতিসংঘ চেষ্টা চালিয়ে যাবে। ’

গভর্নর আরও বলেন, ‘বিশ্ব মন্দার পরও বাংলাদেশের ব্যাংকিং খাত সুদৃঢ় অবস্থানে রয়েছে। বিশ্ব ফোরামে তা প্রশংসিত হয়েছে। ’ অনেক দেশ বাংলাদেশের ব্যাংক পরিচালনা নীতি প্রয়োগ করতে চায় বলে জাতি সংঘের সহকারী মহাসচিব তাকে জানিয়েছেন।

দক্ষিণ এশিয়ায় কোনো বিশেষায়িত বিনিয়োগ ব্যাংক নেই। গভর্নরকে বিভিন্ন ফোরামে তা তুলে ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে তিনিও বিভিন্ন ফোরামে কথা বলবেন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।