ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্যিক ব্যাংকগুলোর সাবসিডিয়ারি কোম্পানি গঠনের সময়সীমা এক মাস বাড়লো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
বাণিজ্যিক ব্যাংকগুলোর সাবসিডিয়ারি কোম্পানি গঠনের সময়সীমা এক মাস বাড়লো

ঢাকা: বাণিজ্যিক ব্যাংকগুলোর সাবসিডিয়ারি কোম্পানি গঠনের সময়সীমা আরও এক মাস বাড়ানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত সময়ের মধ্যে ৩২টি ব্যাংক সাবসিডিয়ারি কোম্পানি গঠনে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় ব্যাংক সময় বাড়িয়েছে বলেও জানা গেছে।



বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে সময় বাড়ানোর এ নির্দেশনা বাণিজ্যিক ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, পুঁজিবাজার বিষয়ে ব্যাংকগুলোর সার্বিক কার্যক্রম সম্পূর্ণ আলাদা করার লক্ষ্যে গত বছরের (২০০৯ সালে) ১৫ জুলাই বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করা হয়। ওই সার্কুলারে ব্যাংকগুলো যেন ঝুঁকিমুক্ত হয়ে কার্যক্রম পরিচালনা করতে পারে সে লক্ষ্যে পুঁজিবাজার সম্পর্কিত যাবতীয় কাজের জন্য পৃথক কোম্পানি করার নির্দেশ দেওয়া হয়। এ জন্য ৩২টি বাণিজ্যিক ব্যাংককে গত ৩০ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। কিন্তু এ সময়ের মধ্যে অধিকাংশ ব্যাংকই সাবিডিয়ারি কোম্পানি গঠনে ব্যর্থ হয়।

তিনি আরও জানান, ব্যাংকগুলো আলাদা কোম্পানি গঠনের জন্যে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আবেদন করলেও যথাসময়ের মধ্যে অনুমতি পায়নি। এতে ব্যাংকগুলোর সাবসিডিয়ারি কোম্পানি গঠনের বিষয়টি ঝুলে যায়। এ কারণে বাংলাদেশ ব্যাংক এজন্য সময় আরও একমাস বাড়িয়েছে।

ওই কর্মকর্তা বলেন, বর্ধিত সময়ের মধ্যেও সাবসিডিয়ারি কোম্পানি গঠন না করলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ০১ ডিসেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।