ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গ্রামীণফোন, আর্থিক প্রতিষ্ঠান ও বীমাখাতের দাম বাড়ায় চাঙ্গা পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০
গ্রামীণফোন, আর্থিক প্রতিষ্ঠান ও বীমাখাতের দাম বাড়ায় চাঙ্গা পুঁজিবাজার

ঢাকা: গ্রামীণফোন, আর্থিক প্রতিষ্ঠান ও বীমা খাতের শেয়ারের দাম বাড়ায় চাঙ্গা হয়ে উঠেছে ঢাকার পুঁজিবাজার। টানা দুইদিন সূচকের পতনের পর মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক কিছুটা বাড়ে।

সেই সঙ্গে বাড়ে আর্থিক লেনদেন, বাজার মূলধন ও লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।
 
গত ক’দিন ধরে ডিএসইতে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও মঙ্গলবার বাজার ঘুরে দাঁড়ায়। বিশেষ করে বীমা, আর্থিক প্রতিষ্ঠান ও গ্রামীণফোনের শেয়ারের দাম বাড়া ছিল চোখে পড়ার মতো।

এইদিন বীমা খাতের লেনদেন হওয়া ৪৪টি কোম্পানির মধ্যে ৪১টি কোম্পানির শেয়ারের দাম বাড়ে।

একই অবস্থা ছিল আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও। এ খাতের লেনদেন হওয়া ২১ টি কোম্পানির মধ্যে ১৬টিরই দাম বেড়েছে।

এছাড়াও গ্রামীণফোনের শেয়ারের দাম গতকালের চেয়ে ৬ টাকা ৫০ পয়সা বেড়ে ২৬৫ টাকা ৯০ পয়সায় সর্বশেষ লেনদেন হয়।
     
অন্যদিকে টানা কয়েকদিনের মতো আজো ব্যাংকিং খাতের শেয়ারের দরপতন অব্যাহত ছিল। এছাড়া এদিন বিদ্যুৎ ও জ্বালানি, প্রকৌশল, সিরামিকস  খাতের বেশির ভাগ কোম্পানির শেযারের দাম কমেছে।
 
ডিএসই‘তে মোট লেনদেন হয় ১ হাজার ৯২৭ কোটি ৭০ লাখ ৩৪ হাজার টাকা। যা গতকালের চেয়ে ৩৮৭ কোটি ৩৫ লাখ টাকা বেশি। আর লেনদেন হওয়ঢা ২৫৫টি কোম্পানির মধ্যে দাম বাড়ে ১৪২ টির, কমে ১০১ টির এবং ১২ টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

সাধারণ মূল্য সূচকও আগের দিনের চেয়ে ১০.৯৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৩৩.৪৭ পয়েন্টে দাঁড়ায়।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হচ্ছে - তিতাস গ্যাস, আফতাব অটোমোবাইলস, প্রাইম ফাইন্যান্স, পিপলস্ লিজিং ফাইন্যান্স সার্ভিসেস লিঃ, সামিট পাওয়ার, লঙ্কাবাংলা ফাইন্যান্স লিঃ, সামিট পোর্ট অ্যালায়েন্স, বেক্সিমকো লিঃ,  বেক্সটেক্স ও  ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়্যল সার্ভিসেস।

অন্যদিকে দর বাড়ার ক্ষেত্রে প্রধান ১০টি কো¤পানি হলো- ইস্টার্ন হাউজিং লিঃ,  ফেডারেল ইন্সুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স কোং, বিডি ল্যাম্পস্, সিটি জেনারেল ইন্সুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়্যল সার্ভিসেস, মেঘনা লাইফ ইন্সুরেন্স, এপেক্স স্পিনিং, ঢাকা ইন্স্যুরেন্স ও প্রাইম ইন্স্যুরেন্স।

দাম কমার ক্ষেত্রে প্রথম ১০টি কো¤পানি হচ্ছে - ৫ম আইসিবি, ইমাম বাটন, স্ট্যান্ডার্ড সিরামিক, ৮ম আইসিবি, মিরাকল ইন্ডাস্ট্রিজ, জিল বাংলা সুগার মিলস্, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিঃ, বেক্সিমকো সিনথেটিক্স, বিকন ফার্মা ও লিগ্যাসি ফুটওয়্যার লিঃ।

স্থানীয় সময়ঃ ১৫৩৪ ঘন্টা ১৭ আগস্ট ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।