ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লেনদেন বন্ধ থাকা ১৪ কোম্পানি রোববার থেকে স্পট মার্কেটে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

ঢাকাঃ অস্বাভাবিক দাম বাড়ার কারণে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এর আগে বন্ধ করে দেওয়া ১৪ কোম্পানির লেনদেন রোববার থেকে আবার শুরু হচ্ছে। পুনরায় চালু হওয়া এসব কোম্পানির লেনদেন রেগুলার মার্কেটের পরিবর্তে স্পট মার্কেটে শুরু হবে।



মঙ্গলবার এসইসির বাজার পর্যালোচনা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে এসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র আনোয়ারুল কবির ভুইয়া বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, অস্বাভাবিক দাম বাড়ায় কমিশন বিনিয়োগকারীদের স্বার্থে এসব কোম্পানির লেনদেন বন্ধ করে দিয়েছিল। আগামীকাল স্পট মার্কেটে তাদের লেনদেন চালু হবে।
 
স্পট মার্কেটে লেনদেন চালু হতে যাওয়া কোম্পানিগুলো হলো- সোনালী আঁশ, মিথুন নিটিং, তাল্লু স্পিনিং, সিএমসি কামাল, সাফকো স্পিনিং, মিরাকল ইন্ড্রাস্ট্রিজ, স্ট্যান্ডার্ড সিরামিকস, আজিজ পাইপ, বাংলাদেশ অটোকারস, ইউনাইটেড এয়ার, দেশ গার্মেন্টস, ঢাকা ডাইং, এমবি ফার্মা ও ফার্মাএইড।

এদের মধ্যে দুর্বল মৌলভিত্তি সম্পন্ন প্রথম ১৩ কোম্পানির শেয়ার অস্বাভাবিক দাম বাড়ায় কারণে এসইসি গত ২৩ নভেম্বর তাদের লেনদেন বন্ধ করে দেয়।

অন্যদিকে ফার্মাএইড লিমিটেড ১টি সাধারণ শেয়ারের বিপরীতে ৫টি বোনাস শেয়ার ঘোষণার পর ৩১ অক্টোবর প্রথম লেনদেন দিবসে ৭ হাজার ৮৩ টাকা থেকে একদিনে বেড়ে ১৮ হাজার ৬০০ টাকায় সর্বশেষ লেনদেন হয়। এই অস্বাভাবিক দাম বাড়ায় কারণে ওইদিনই এসইসি কোম্পানিটির লেনদেন স্বগিত করে দেয়। আগামীকাল থেকে উল্লেখিত এই ১৪ কোম্পানির লেনদেন স্পট মার্কেটে চালু হবে। ফলে নগদ টাকায় বিনিয়োগকারীদের এসব শেয়ার কিনতে হবে।

বাংলাদেশ সময়ঃ ১৫৪৫ঘণ্টা, নভেম্বর ৩০’ ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।