bangla news

নেদারল্যাণ্ডের ব্যবসায়ীরা বাংলাদেশে বাই-সাইকেল শিল্প স্থাপনে আগ্রহী: বাণিজ্যমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-০১ ৬:৫০:২১ এএম

নেদারল্যাণ্ডের ব্যবসায়ীরা বাংলাদেশে বাই-সাইকেল শিল্প স্থাপনে আগ্রহী বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। বুধবার মন্ত্রণালয়ে তার কার্যালয়ে ‘ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান। 

ঢাকা: নেদারল্যাণ্ডের ব্যবসায়ীরা বাংলাদেশে বাই-সাইকেল শিল্প স্থাপনে আগ্রহী বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

বুধবার মন্ত্রণালয়ে তার কার্যালয়ে ‘ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।  

মন্ত্রী বলেন, নেদারল্যাণ্ড একটি পরিবেশ বান্ধব দেশ। আমাদের পরিবেশ রক্ষায় ও নদী খননে নেদার ল্যান্ডের অভিজ্ঞতা কাজে লাগানো হবে এবং প্রয়োজনে কারিগরি সহায়তা চাওয়া হবে।

মন্ত্রী জানান, নেদারল্যাণ্ডের সঙ্গে দ্বি-পাক্ষিক বাণিজ্য পরিস্থিতি বাংলাদেশের অনুকূলে রয়েছে। বর্তমানে  নেদারল্যাণ্ডে বছরে বাংলাদেশের গড় রফতানির পরিমাণ হচ্ছে ১১০ কোটি ডলার। এর বিপরীতে সে দেশ থেকে আমদানি করা হয় মাত্র ১০ কোটি ডলারের পণ্য।

প্রসঙ্গক্রমে মন্ত্রী আরো জানান, নেদারল্যাণ্ড থেকে উন্নত মানের ও অধিক ফলনশীল আলুর বীজ আমদানি করা হয় দেশে। পাশাপাশি তাদের আলু সংরক্ষণ (স্টোরেজ) পদ্ধতি বেশ আধুনিক এবং আলু সংরক্ষণ ক্ষমতাও অনেক বেশি। দেশে আলু সংরক্ষণের মান উন্নয়ন ও সংরক্ষণ ক্ষমতা বাড়ানোর ব্যাপারেও নেদারল্যাণ্ডের অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে।  

বাংলাদেশ সময়: ১৭৫০ঘণ্টা, ডিসেম্বর ০১ , ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-12-01 06:50:21