ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

দুই স্টক এক্সচেঞ্জের কার্যক্রমে এসইসি’র অসন্তোষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১০
দুই স্টক এক্সচেঞ্জের কার্যক্রমে এসইসি’র অসন্তোষ

ঢাকাঃ দুই স্টক এক্সচেঞ্জের কার্যক্রমে অসন্তোষ প্রকাশ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে এসইসির কর্মকর্তাদের বৈঠকে এই অসন্তোষ প্রকাশ করা হয়।



বৈঠকে উপস্থিত ছিলেন এসইসির সিনিয়র সদস্য মনসুর আলম, নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম, ফরহাদ আহমেদ, ডিএসই সভাপতি মো. শাকিল রিজভী, প্রধান নির্বাহী কর্মকর্তা সতিপতি মৈত্র, সিএসই সভাপতি ফকর উদ্দিন আলী আহম্মেদ, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।
 
বৈঠক শেষে এসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ সাংবাদিকদের বলেন, দুই স্টক এক্সচেঞ্জের সভাপতি ও প্রধান নির্বাহী কমকর্তাদের সঙ্গে বৈঠকে বাজারে মনিটরিং আরো জোরদার করার জন্য বলা হয়েছে। একই সঙ্গে বিভিন্ন ব্রোকারেজ হাউজের কার্যক্রম আরো ভালভাবে পর্যবেক্ষন করার জন্য দুই স্টক এক্সচেঞ্জ কে নির্দেশ দেওয়া হযেছে।

তিনি বলেন, যারা ব্রোকারেজ হাউজের লাইসেন্স নিয়েছে তাদেরকেই ব্রোকারেজ হাউজ পরিচালনা করতে হবে। কোনো ব্রোকারেজ হাউজ লাইসেন্স নিয়ে যদি কমিশনের বিনিময়ে শাখা চালু করে তাহলে ওই ব্রোকারেজ হাউজের লাইসেন্স বাতিল করা হবে।

তিনি আরো বলেন, ঢাকার বাইরে ব্রোকারেজ হাউজের অনেক শাখা রয়েছে যেগুলো লোকবলের অভাবে এসইসি মনিটরিং করতে পারছে না। কিন্তু ডিএসই ও সিএসই যেগুলো সময় সময় মনিটরিং করতে পারে। এতে করে বাজারে অনিয়ম কমে যাবে।  
 
উল্লেখ্য দুই স্টক এক্সচেঞ্জের যথেষ্ট লোকবল থাকা সত্ত্বেও যথাযথভাবে বাজার মনিটরিং করছে না বলে অভিযোগ রয়েছে। এমনকি কখানো কখনো ডিএসই ও সিএসইর দায়িত্ব এসইসিকে পালন করতে হচ্ছে। বিশেষ করে কোনো কোনো কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক বাড়লেও এইক্ষেত্রে ডিএসই ও সিএসই নিরব থাকায় এসইসিকেই ওইসব কোম্পানির লেনদেন বন্ধ করতে হচ্ছে।  
   
বাংলাদেশ সময়ঃ ১৭১৫ ঘন্টা ২৪ নভেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa