ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বরিশাল হবে বিশেষ অর্থনৈতিক শিল্পাঞ্চল: শিল্পমন্ত্রী

কাওছার হোসেন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১০
বরিশাল হবে বিশেষ অর্থনৈতিক শিল্পাঞ্চল: শিল্পমন্ত্রী

ঢাকা: শিল্পমন্ত্রী দীলিপ বড়ুয়া বলেছেন, ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তোলা হবে বরিশাল তথা দক্ষিণাঞ্চলকে। ভোলা থেকে গ্যাস এনে বিদ্যুৎ পাওয়ার প্লান্ট স্থাপন করে বরিশালকে অর্থনৈতিক শিল্পাঞ্চল হিসেবে গড়ে তুলবে সরকার।

দ্রুততম সময়ের মধ্যেই এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ’

বুধবার বরিশাল সফরে এসে স্থানীয় চেম্বার ও বিসিক শিল্প এলাকা পরিদর্শন শেষে তিনি একথা বলেন।

এর আগে দুপুর সাড়ে ১২টায় বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টিজ্র কার্যালয়ে মত বিনিময় ও দুপুর সোয়া ১টায় বরিশাল বিসিক শিল্প এলাকা পরিদর্শন করেন মন্ত্রী।

চেম্বারের পক্ষে সভাপতি সাইদুর রহমান রিন্টু তার লিখিত দাবিনামায় উল্লেখ করেন, বরিশালকে সম্ভাবনাময় শিল্পাঞ্চল হিসেবে গড়ে তুলতে সবচেয়ে বড় বাধা গ্যাস ও বিদ্যুৎ সংকট। জরুরি ভিত্তিতে বিদ্যুৎ সমস্যার সমাধান করতে ভোলার গ্যাস বরিশালে এনে বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপন ও শিল্পকারখানায় সরবরাহ করতে হবে।

বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র শওকত হোসেন হিরণ দাবি করেন, ‘আমরা হবেতে বিশ্বাস করি না, কাজের বাস্তবায়ন দেখতে চাই’।

আধুনিক পর্যটনকেন্দ্র, নৌবন্দর, বিসিক শিল্পনগরীকে আধুনিকায়ন, এর সীমানাপ্রাচীর নির্মাণ ও নিরাপত্তা নিশ্চিত করতে কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবি জানান তিনি।

সাবেক চিফ হুইপ আবুল হাসনাত আবদুল্লাহ বলেন, ‘দক্ষিণাঞ্চল অবহেলিত। এ অঞ্চলের উন্নয়নে শিল্পাঞ্চল গড়ে তোলা অত্যাবশ্যক। এই শিল্পঞ্চলের প্রাথমিক কাজ বিসিককে ঘিরে গড়ে উঠতে পারে। কিন্তু সীমানাপ্রাচীর না থাকায় বিসিকের অনেক সম্পত্তি বেদখল হয়ে গেছে। এসব সম্পত্তি উদ্ধার করে বিসিককে আধুনিকভাবে গড়ে তুলতে হবে। এর অবকাঠামো, রাস্তা, পানি, বিদ্যুৎ ও ড্রেন ব্যবস্থা না থাকায় সন্ধ্যার পর এটি ভুতুড়ে নগরীতে পরিণত হয়। ’

এসব দাবির পরিপ্র্রেক্ষিতে শিল্পমন্ত্রী বলেন, ‘সারা বাংলাদেশকে শিল্পসম্মত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে বর্তমান সরকার। এ উন্নয়ন থেকে বরিশাল বাদ যাবে না। জরুরি ভিত্তিতে ভোলার গ্যাস এনে গ্যাসভিত্তিক বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপন করে বরিশালকে আধুনিক শিল্পাঞ্চলে পরিণত করা হবে। এরই মধ্যে গ্যাসভিত্তিক ৫০ মেগাওয়াট বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। ’

মন্ত্রী বলেন, ‘বর্তমান শিল্প নীতিতে বিসিককে আধুনিকায়ন করার পরিকল্পনা রয়েছে। এই অর্থ বছরে বিসিক আধুনিকায়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আগামী অর্থ বছরের মধ্যে অবকাঠামো, বাউন্ডারি রাস্তা, ড্রেন ও বিদ্যুৎ সমস্যা সমাধান করা হবে। আমরা চাই সারা দেশ অর্থনৈতিক শিল্পাঞ্চল হিসেবে গড়ে উঠুক। গড়ে উঠুক কৃষিভিত্তিক শিল্প। ’

মন্ত্রী আরো বলেন, ‘শুধু বরিশাল নয়, দক্ষিণাঞ্চলের পর্যটন কেন্দ্র কুয়াকাটাকে আধুনিক পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলারও পরিকল্পনা রয়েছে। একই সঙ্গে তৃতীয় সমুন্দ্র বন্দর গড়ে তোলার জন্য ইতিমধ্যে সম্ভাব্যতা যাচাই ও অন্যান্য কাজ শুরু হয়েছে। ’

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-বরিশালের জেলা প্রশাসক মো. আরিফ উর রহমান, অতিরিক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ হেল বাকী, বরিশাল চেম্বার অব কমার্সের সহসভাপতি বিজয় কৃষ্ণ দে, বরিশাল বিসিক এর উপ-মহাব্যবস্থাপক মুহাম্মদ ইউনুস, স্টেট অফিসার মহসিন আলী প্রমূখ।

এদিকে বিকেল তিনটায় বরিশাল সার্কিট হাউস সম্মেলন কক্ষে এক সুধি সমাবেশে মিলিত হন শিল্পমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।