ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত ॥ মূলধন ও সূচক বৃদ্ধিতে নতুন রের্কড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, জুলাই ৫, ২০১০

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম বাড়ায় বাজার মূলধনে নতুন রের্কড সৃষ্টি হয়েছে। আজ ডিএসইর বাজার মূলধন প্রথমবারের মতো ২ লাখ ৭৬ হাজার ৫২৪ কোটি ৫৭ লাখ ৭২ হাজার টাকায় উন্নীত হয়েছে।


 
বাজার মূলধনের পাশাপাশি সাধারণ সূচক ও ডিএসআই সূচক বৃদ্ধিতেও নতুন রের্কড সৃষ্টি হয়েছে। সাধারন সূচক আগের দিনের চেয়ে ১৩৭.৭৯ পয়েন্ট বেড়ে ৬৩৫৪.৬৮ এবং ডিএসআই সূচক আগের দিনের চেয়ে ১১৮.৭৯ পয়েন্ট বেড়ে ৫২৭৮.৮৫ পয়েন্টে দাঁড়ায়।

আজ টানা দ্বিতীয় দিনের মতো ডিএসইতে লেনদেন ২ হাজার ১০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এদিন ২ হাজার ১০৮ কোটি ২১ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০৪ টির, কমেছে মাত্র ৪০ টির। চারটি প্রতিষ্ঠানের শেয়ার দাম অপরিবর্তিত রয়েছে।
 
নতুন অর্থবছরের দ্বিতীয় লেনদেনদিবসে পুঁজিবাজারে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান ও গ্রামীণফোনের শেয়ারের দাম বাড়া ছিল চোখে পড়ার মতো। আজ বীমা খাতের ৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৩টি, ব্যাংকিং খাতের ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯টি এবং ২১টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ১৭টির দাম বেড়েছে।

অন্যদিকে গ্রামীণফোনের প্রতিটি শেয়ারের দাম আগের দিনের চেয়ে ১৪.৫০ টাকা বেড়ে ২৩৮.২০ টাকায় পয়সায় সর্বশেষ লেনদেন হয়। এদিন শুধু গ্রামীণফোনের শেয়ারের দাম বাড়ার কারনে সাধারণ সূচক বেড়েছে প্রায় ৫১ পয়েন্ট।  
     
বাজারে লেনদেন ও সুচক বাড়া প্রসঙ্গে মার্চেট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আরিফ খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, আজ প্রধানত তিনটি কারনে বাজার চাঙ্গা ছিল। প্রথমত গ্রামীণফোনের শেয়ারের দাম ১৫ টাকা বাড়ায় সাধারন সূচক প্রায় ৫০ পয়েন্ট বেড়েছে। দ্বিতীয়ত গত অর্থবছরে ব্যাংকিং খাত ভালো মুনাফা করায় এই খাত চাঙ্গা হয়ে উঠেছে। তৃতীয়ত বাজারে কিছু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী জুন কোজিংয়ের পর নতুন করে বিনিয়োগ করেছে।
 
আজ লেনদেনের শীর্ষে থাকা দশটি প্রতিষ্ঠান হলো তিতাস গ্যাস, এবি ব্যাংক লিঃ, ন্যাশনাল ব্যাংক লিঃ, শাহজালাল ইসলামী ব্যাংক, ট্রাষ্ট ব্যাংক লিঃ, বেক্সিমকো লিঃ, প্রিমিয়ার ব্যাংক লিঃ, মার্কেন্টাইল ব্যাংক লিঃ, ওয়ান ব্যাংক লিঃ ও লঙ্কাবাংলা ফিন্যান্স।

আজ দাম বৃদ্ধির শীর্ষে ছিল খুলনা পাওয়ার, রূপালী লাইফ ইন্সুরেন্স, ফারইষ্ট লাইফ ইন্সুরেন্স, প্রোগ্রেসিভ লাইফ ইন্সুরেন্স, এসিআই ফর্মুলেশন, নাভানা সিএনজি, রংপুর ফাউন্ড্রি লিঃ, ওশেন কইন্টেনার লিঃ, আফতাব অটোমোবাইলস্ লিঃ ও মেঘনা লাইফ ইন্সুরেন্স

আর দাম কমার শীর্ষে থাকা দশটি প্রতিষ্ঠান হলো চিটাগাং ভেজিটেবল, ৫ম আইসিবি, দেশ গার্মেন্টস্, ইমাম বাটন, রহিমা ফুড, রেকিট বেঙ্কিজার, শ্যামপুর সুগার, সিএমসি কামাল, ৮ম আইসিবি ও ৪র্থ আইসিবি।

বাংলাদেশ সময় ১৭৩৭ ঘণ্টা, জুলাই ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।