ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর সার্ভার হালনাগাদ না করায় বাজার সার্ভেইল্যান্স ব্যাহত হচ্ছে

এসএম গোলাম সামদানী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্ভার গত দুই বছর ধরে হালনাগাদ না করার কারণে বাজার সার্ভেইল্যান্স (তদারকি) কার্যক্রম ব্যাহত হচ্ছে। এই সমস্যার কারণে এসইসি প্রায়ই রিয়েল টাইম সার্ভেইল্যান্স করতে পারছে না।



কমিশনের সার্ভেইল্যান্স বিভাগ রিয়েল টাইম ডাটা না পাওয়ায় প্রায়ই নির্দিষ্ট সময়ের ১৫ মিনিট থেকে ১ ঘণ্টা আগের ডাটা নিয়ে কাজ করতে হচ্ছে। এতে অনেক অনিয়ম তাৎক্ষনিকভাবে ধরতে না পারায় অনিয়মকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না এসইসি।

এ ব্যাপারে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) জ্যেষ্ঠ সদস্য মনসুর আলমের সভাপতিত্বে গত ৩ নভেম্বর এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ডিএসই ও এসইসির সার্ভেইল্যান্স বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় ডিএসইর সার্ভেইল্যান্স সিস্টেমে সমস্যা থাকার কারণে এসইসি ক্ষোভ প্রকাশ করেন। সভায় উপস্থিত ছিলেন এমন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।
 
সভা সূত্রে জানা যায়, এসইসির পক্ষ থেকে ক্ষোভ প্রকাশ করে বলা হয়, ডিএসই যদি শেয়ার বাজারের গতি-প্রকৃতি অন্তত আরও এক বছর আগে লক্ষ্য করে সার্ভেইল্যান্স সিস্টেমের সমস্যগুলো চিহ্নিত করে সার্ভার আপগ্রেড (উন্নয়ন) করতো, তাহলে আজ এই সমস্যাই পড়তে হতো না।

একইসঙ্গে কমিশন চলতি মাসের মধ্যে উইনডোজ ২০০৮ সাপোর্ট করে এমন একটি সার্ভার কমিশনের সার্ভেল্যান্স কক্ষে স্থাপন করার জন্য ডিএসইকে নির্দেশ দিয়েছে। পাশাপাশি রিয়েল টাইম সার্ভেইল্যান্স কার্যক্রম অব্যাহত রাখার জন্য আগামী মার্চের মধ্যে একটি উন্নত সংস্করণ সফটঅয়্যার কার্যকর করার জন্য ডিএসইকে নির্দেশ দেওয়া হয়।

এ ব্যাপারে ডিএসইর আইটি বিভাগের প্রধান মো. খায়রুজ্জামান বাংলানিউজকে বলেন, হঠাৎ করে লেনদেন বেড়ে যাওয়ায় সার্ভেইল্যান্সের সার্ভার আপগ্রেড করতে মাঝে মাঝে কিছুটা সমস্যা হচ্ছে। তবে আমরা সফটঅয়্যার আপগ্রেড করার কাজ চালিয়ে যাচ্ছি। ইতিমধ্যে আমরা ৩ লাখ ৭৭ হাজার পর্যন্ত ট্রেড করতে সক্ষম হয়েছি।

ডিএসইর সার্ভেইল্যান্স সিস্টেম নিয়ে এসইসি ক্ষোভ প্রকাশ করেছেন, বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি কোনো কথা বলব না।
 
উল্লেখ, ২০০৮ সালের ডিসেম্বর মাসে ডিএসইর সফটঅয়্যার সর্বশেষ আপগ্রেড করা হয়েছিল। এরই মধ্যে লেনদেন ও হাওলা বদল কয়েকগুন বেড়ে গেছে। ফলে প্রায়ই ডিএসইর সফটঅয়্যার ঠিকমতো কাজ করছে না। এতে এসইসি সার্ভেইল্যান্স রিয়েল টাইম ডাটা না পাওয়ায় বাজার মনিটরিং করতে সমস্য হচ্ছে।

সর্বশেষ গত এক বছরে ডিএসইর হাওলা বদল দ্বিগুনের বেশি হলেও এই সময়ের মধ্যে ডিএসইর সার্ভিল্যান্স হালনাগাদ করা হয়নি। ২০০৯ সালের ১০ নভেম্বর যেখানে ১ লাখ ২৮ হাজার ২০৫ বার হাওলা বদল হয়েছিল। সেখানে ১০ নভেম্বর ২০১০ তারিখে হাওলা বদল হয়েছে ৩ লাখ ২০ হাজার ৫৭১ বার। একইসঙ্গে গড় লেনদেন বেড়েছে ২ হাজার কোটি টাকা। এক বছর আগে ডিএসইতে গড় লেনদেন হাজার কোটি টাকার নিচে থাকলেও বর্তমানে গড় লেনদেন আড়াই হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে।

বাংলাদেশ সময় : ১৭২০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।