ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজস্ব আদায় ডিজিটাল করার পরামর্শ অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০
রাজস্ব আদায় ডিজিটাল করার পরামর্শ অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির

ঢাকা: রাজস্ব আদায় ডিজিটাল ব্যবস্থায় আনার ওপর গুরুত্ব দিয়েছে জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার কমিটির ৩১তম সভায় এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগকে পরামর্শ দেওয়া হয়েছে।



কমিটির সভাপতি আ.হ.ম. মুস্তফা কামাল-এর সভাপতিত্বে কমিটির সভায় সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অধ্যাপক মো. আলী আশরাফ, এ.কে.এম. মাঈদুল ইসলাম, এমকে আনোয়ার, মো. তাজুল ইসলাম, গোলাম দস্তগীর গাজী ও ফরিদা রহমান উপস্থিত ছিলেন।

সভায় জাতীয় রাজস্ব ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এ সময় রাজস্ব আদায় ব্যবস্থাপনাকে দ্রুত সম্পূর্ণ ডিজিটাল ব্যবস্থার আনার ওপর গুরুত্ব দেওয়া হয়। এ ছাড়া রাজস্ব প্রশাসনের দক্ষতা ও সামর্থ্য বাড়ানোর পরামর্শ দেয়া হয়।

সভায় আমদানি-রপ্তানিসহ বিভিন্ন খাতের সঙ্গে ইনফরমেশন শেয়ারিং নিশ্চিত করার ওপরও আলোচনা করা হয়। সভায় মত প্রকাশ করা হয় যে, মূল্য সংযোজন কর খাতে আয় বৃদ্ধির যথেষ্ট সুযোগ রয়েছে এবং এ সুযোগকে কাজে লাগাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় মত প্রকাশ করা হয় যে, আয়কর প্রদানে জনগণের মাঝে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এ জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে জনসচেতনতা বাড়াতে বিভিন্ন মিডিয়ায় প্রচার কার্যক্রম অব্যাহত রাখারও পরামর্শ দেওয়া হয়।

সভায় জানানো হয় যে, জুলাই ২০১০ থেকে সেপ্টেম্বর ২০১০ পর্যন্ত সময়ে রাজস্ব আয়ের পরিমাণ লক্ষ্যমাত্রার চেয়ে ১০ ভাগ এবং গত বছরের একই  সময়ের তুলনায় ২৫ ভাগ বৃদ্ধি পেয়েছে।

কমিটির সভায় বিনিয়োগকারীদেরকে শেয়ার বাজারে বিনিয়োগের ব্যাপারে সার্বিক বিষয়ে সচেতন করার জন্য স্টক এক্সচেঞ্জ কমিশনকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়। এছাড়া বিনিয়োগকারীদের পাশাপাশি আইপিও ইস্যুকারী কোম্পানীর স্বার্থ সংরক্ষণে ব্যবস্থা নেওয়ার জন্যও অনুরোধ জানানো হয়।


বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।