ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে মার্জিন ঋণ বন্ধের সুপারিশ সংসদীয় কমিটির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০
পুঁজিবাজারে মার্জিন ঋণ বন্ধের সুপারিশ সংসদীয় কমিটির

ঢাকা: পুঁজিবাজারে তারল্য প্রবাহ নিয়ন্ত্রণে মার্জিন ঋণ সুবিধা বন্ধ করে দেওয়ার পরামর্শ দিয়েছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। পাশাপাশি বাজারে শেয়ারের সরবরাহ বাড়াতে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার বিক্রি থেকে অর্জিত কোম্পানির আয়ের ওপর আরোপিত কর মওকুফেরও সুপারিশ করেছে কমিটি।



মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে তালিকাভুক্ত সরকারি প্রতিষ্ঠানগুলোর আরও শেয়ার ছাড়ার ঘোষণার সঙ্গে সঙ্গে রহস্যজনকভাবে এসব কোম্পানির শেয়ারের দর কমে যাওয়ার পেছনের কারণ খুঁজে বের করতে সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনকে (এসইসি) বলা হয়েছে।

কমিটির মতে, একটি চক্র পরিকল্পিতভাবে এসব শেয়ারের দরপতন ঘটাচ্ছে।
 
বৈঠক শেষে কমিটির সভাপতি আ হ ম মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ‘পুঁজিবাজারের পরিস্থিতি এখন বেশ ভাল। পরিস্থিতি সামনে আরও ভাল হবে বলে আশা করা যাচ্ছে। তবে পুঁজিবাজারকে ঘিরে সরকারের যে চিন্তা-ভাবনা ছিল তা কাজে আসেনি। ’

মোস্তফা কামাল বলেন, ‘ধারণা করা হয়েছিল, পুঁজিবাজারকে প্লাটফর্ম ধরে শিল্পায়নে বিনিয়োগ বাড়বে। অথচ দেখা যাচ্ছে, পুঁজিবাজারের টাকা ওই গ-িতেই থেকে যাচ্ছে। তা শিল্পায়নের কাজে লাগানো যাচ্ছে না। ’
 
তিনি বলেন, পুঁজিবাজারে নগদ টাকার প্রবাহ অনেক বেড়েছে। মার্জিন ঋণের কারণে তারল্য প্রবাহ আরও বেশি গতিশীল হচ্ছে। এতে করে অনেক কোম্পানির শেয়ারের দর অস্বাভাবিক হারে বাড়ছে। তাই পুঁজিবাজারে অপ্রয়োজনীয় তারল্য প্রবাহ নিয়ন্ত্রণে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ থেকে বিনিয়োগকারীদের মাজির্ন ঋণ বন্ধ করে দেয়্ াউচিত।
 
সরকারি প্রতিষ্ঠানের শেয়ার ছাড়ার বিষয়ে আনম মোস্তফা কামাল বলেন, আরও ২৬টি সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে আসছে। এই পরিস্থিতি প্রতিষ্ঠানগুলোর শেয়ার বাজারে ছাড়তে আরও সময় নেওয়া হবে কিনাÑ জানতে চাইলে সংসদীয় কমিটির সভাপতি তা নাকচ করে দেন।

এছাড়া সব শ্রেণীর বিনিয়োগকারীদের সুবিধার্থে পুঁজিবাজারের প্রতিদিনের আপডেট ওয়েব সাইটে বাংলায় সরবরাহের পরামর্শ দেও য়া হয়েছে।

কমিটির সভাপতি আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, অধ্যাপক আলী আশরাফ, একেএম মাঈদুল ইসলাম, এমকে আনোয়ার, তাজুল ইসলাম, গোলাম দস্তগীর গাজী এবং ফরিদা রহমান। এছাড়া বৈঠকে অর্থ সচিব ড. মোহাম্মদ তারেক, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ড. নাসির উদ্দীন আহমেদ, বাণিজ্য সচিব গোলাম হোসেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শফিকুর রহমান পাটোয়ারী, সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান জিয়াউল হক খোন্দকার এবং সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৮২৭ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।