ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কুয়েত ফিলিপাইন ও মালয়েশিয়া থেকে জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত রোববার

এমএকে জিলানী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

ঢাকা: কুয়েত, ফিলিপাইন ও মালয়েশিয়া থেকে মোট ১২ লাখ ৫৪ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল আমদানি করতে মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতি চেয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। রোববার মন্ত্রিপরিষদে অনুষ্ঠেয় বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।



তেল আমদানির অনুমতি চেয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিনের সাক্ষর করা একটি চিঠি গত সপ্তাহেই মন্ত্রিপরিষদে পাঠানো হয়েছে বলে নিশ্চিত হয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি।  

মন্ত্রিপরিষদে দেওয়া চিঠিতে বলা হয়েছে, পরিশোধিত জ্বালানি তেল আমাদানির লক্ষ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এবং কুয়েত পেট্রোলিয়াম করপোরেশনের (কেপিসি) মধ্যে গত ১৯ ও ২০ এপ্রিল সিঙ্গাপুরে একটি দ্বি-পাক্ষিক বৈঠক হয়। ওই বৈঠকে ৫ লাখ ২০ হাজার মেট্রিক টন গ্যাস অয়েল ও ১ লাখ ৪০ হাজার মেট্রিক টন জেট এ-১ ফুয়েল মিলে মোট ৬ লাখ ৬০ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল সরবরাহে কেপিসি সম্মত হয়। বিনিময়ে প্রতিষ্ঠানটিকে ৪৪২ দশমিক ২৭৪ মিলিয়ন মার্কিন ডলার দেবে বাংলাদেশ।

জুলাই থেকে ডিসেম্বর সময়সীমার মধ্যে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে কেপিসি এই তেল সরবরাহ করবে।

ফিলিপাইনের পিএনওসি এক্সপ্লোরেশন করপোরেশনের (পিএনওসি ইসি) সঙ্গে বিপিসির বৈঠকটি হয় গত ২৭ মে। বৈঠকে সিদ্ধান্ত হয়, পিএনওসি ইসি ৮৮ হাজার মেট্রিকটন গ্যাস অয়েল, ২০ হাজার মেট্রিক টন কেরোসিন এবং ১২ হাজার মেট্রিকটন মোগ্যাস মিলে মোট ১২০ হাজার মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল দেবে। বিনিময়ে পিএনওসি ইসিকে ৭৬ দশমিক ৫৮০ মিলিয়ন মার্কিন ডলার দেবে বিপিসি।

মালয়েশিয়ার পেট্রোনাস টেডিং করপোরেশন এসডিএন বিএইচডির (পিইটিসিও)’র সঙ্গে গত ২৪ ও ২৫ মে তারিখে কুয়ালালামপুরে বৈঠক করে বিপিসি। ওই বৈঠকে পিইটিসিও থেকে ৩ লাখ ৭০ হাজার মেট্রিক টন গ্যাস অয়েল, ৫০ হাজার মেট্রিক টন কেরোসিন, ৩০ হাজার মেট্রিক টন জেট এ-১ এবং ২৪ হাজার মেট্রিক টন মোগ্যাস মিলে মোট ৪ লাখ ৭৪ হাজার মেট্রিকটন পরিশোধিত জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত হয়। এজন্য পিইটিসিও কে ৩০০ দশমিক ৩১৫ মিলিয়ন মার্কিন ডলার দিতে হবে।

উল্লেখ্য, চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে দেশে পরিশোধিত জ্বালানি তেলের মোট চাহিদা মোট ১৭ লাখ ৪৮ হাজার মেট্রিক টন। এরমধ্যে ১৩ লাখ মেট্রিক টন গ্যাস অয়েল, ২ লাখ মেট্রিক টন করে কেরোসিন ও জেট এ-১, ৪৮ হাজার মেট্রিকটন মোগ্যাসের চাহিদা রয়েছে।

বাংলাদেশ সময় : ১৯১০ ঘন্টা, ৩ জুলাই, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।