ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিঙ্গাল ব্রোয়ার এক্সপোজারে ব্যাংক মূলধনের ১৫ শতাংশের বেশি ঋণ দেওয়া যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
সিঙ্গাল ব্রোয়ার এক্সপোজারে ব্যাংক মূলধনের ১৫ শতাংশের বেশি ঋণ দেওয়া যাবে না

ঢাকা: তফসিলি ব্যাংকগুলোর আর্থিক ঝুঁকি রোধে ঋণ বিতরণে কঠোর অবস্থানে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের বিতরণকৃত ঋণ যাতে কোনভাবেই খেলাপী না হয় এবং নির্দিষ্ট সময় অনুযায়ী আদায় করা সম্ভব হয় এ লক্ষ্যেই বিভিন্ন নির্দেশনা প্রদান করছে কেন্দ্রীয় ব্যাংক।

এরই অংশ হিসেবে সিঙ্গাল ব্রোয়ার এক্সপোজার লিমিটেড সংক্রান্ত পুনরায় নির্দেশনা জারি করা হয়। এ নির্দেশনা  অনুযায়ী ব্যক্তি বা প্রতিষ্ঠান বা গ্রুপভ’ক্ত কোন সংস্থাকে ব্যাংক-কোম্পানির মোট মূলধনের ১৫ শতাংশের  বেশি ঋণ দেওয়া যাবে না।

সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহী বা ব্যবস্থাপনা পরিচালকদের বরাবরে পাঠানো হয়েছে। ব্যাংকগুলো যাতে ঋণ বিতরণ করে কোন ধরনের আর্থিক ঝুঁকির মধ্যে না পড়ে এসব বিষয় বিবেচনা করেই এ নির্দেশা জারি করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে উল্লেখ করা হয়েছে,  কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বা গ্রুপভ’ক্ত সংস্থাকে যে কোন নির্দিষ্ট সময়ে কোন ব্যাংক-কোম্পানি থেকে তার মোট মূলধনের ১৫ শতাংশের বেশি প্রত্যক্ষ ঋণ সুবিধা প্রদান করা যাবে না বলেও বাংলাদেশ ব্যাংকের নির্দেশ রয়েছে। কিন্তু সম্প্রতি দেখা গেছে কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা উপেক্ষা করে শেয়ার ব্রোকারেজ বা মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রমের লক্ষ্যে একাধিক সাবসিডিয়ারি কোম্পানিকে কিছু কিছু ব্যাংক গ্রুপভুক্ত বিবেচনা না করেই ঋণ প্রদান করছে। যা সিঙ্গাল ব্রোয়ার এক্সপোজার লিমিটেডের পরিপন্থি।

জানা গেছে, শেয়ার ব্রোকারেজ বা মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রমের উদ্দেশ্যে গঠিত কোন ব্যাংক-কোম্পানির নিজস্ব পৃথক একাধিক সাবসিডিয়ারি কোম্পানিগুলোকে একই গ্রুপের অন্তর্ভূক্ত করে সার্কুলারের নির্দেশ অনুযায়ী ঋণ প্রদান করার লক্ষ্যে পুনরায় নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কিন্তু কোন ব্যাংক যদি কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা আবারও অমান্য করে ঋণ বিতরণ করে তাহলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ সময় ২৩১১ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।