ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জবরদস্তি নয়, সুসম্পর্কের ভিত্তিতে কর আদায় চায় এনবিআর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০
জবরদস্তি নয়, সুসম্পর্কের ভিত্তিতে কর আদায় চায় এনবিআর

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’র চেয়ারম্যান ড. নাসিরউদ্দিন বলেছেন, জোর জবরদস্তি নয়, এনবিআর’র লক্ষ্য করদাতা ও আদায়কারীর মধ্যে সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে কর আদায় করা।

রোববার রাজধানীর একটি হোটেলে ব্যবসায়ী পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) প্রদান ও ব্যবসা প্রতিষ্ঠানে ইসিআর (ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার) ব্যবহার নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।



ড. নাসিরউদ্দিন বলেন, ‘নিজে কর দিতে হবে অন্যকেও কর দিতে উদ্বুদ্ধ করতে হবে। জোর জবরদস্তি নয়, সবাই মিলে পার্টনার সিস্টেমে করবান্ধব পরিস্থিতি সৃষ্টি করা এনবিআর’র লক্ষ্য। ’

ব্যবসা বাণিজ্য না থাকলে রাজস্ব আসবে না উল্লেখ করে তিনি বলেন,  ‘ব্যবসায়ী ও করদাতাদের বিরুদ্ধে অ্যাশনে (শাস্তিমূলক ব্যবস্থা) না গিয়ে এনবিআর চায় পারস্পরিক সহযোগিতার মধ্য দিয়ে রাজস্ব আদায় করতে। তবে সবাইকে বুঝতে হবে করের টাকায় সরকার তার ব্যয় নির্বাহ করে থাকে। ’

তিনি ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য প্যাকেজ সিস্টেমে কর দেওয়া অব্যাহত রাখা হবে বলে সভায় ঘোষণা দেন।

তবে ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই’র প্রেসিডেন্ট একে আজাদ প্যাকেজ পদ্ধতিতে কর বাড়ানোর সমালোচনা করেন।

তিনি বলেন, ‘ব্যবসায়ীদের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। বিদ্যুৎ, যানজট, নির্ধারিত সময়ে দোকান খোলা রাখার বাধ্যবাধকতায় ব্যবসায়ীদের অবস্থা শোচনীয়। এর ওপর এবার প্যাকেজ সিস্টেমে করের হার আরও বাড়ানো হয়েছে। ’

ইসিআর ব্যবহারে বাধ্যবাধকতায় এনবিআরকে নমনীয় হওয়ার আহ্বান জানিয়ে ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে বসে ক্ষুদ্র, মাঝারি ও বড় ব্যবসায়ীদের সংজ্ঞা নির্ধারণ করে ইসিআর ব্যবহারের বাধ্যবাধকতা দেওয়ার জন্য এনবিআরকে অনুরোধ জানান তিনি।

সভায় মাঠপর্যায়ে এনবিআর’র কর কর্মকর্তাদের আচরণেরও সমালোচনা করেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলেন, তারা (কর কর্মকর্তা) এনবিআর’র নির্দেশ ঠিকভাবে মানে না। এনবিআর যদি তাদের বলে ডাকতে তারা বেঁধে নিয়ে আসে।  

এ সময় দোকান মালিক সমিতির পক্ষ থেকে সব ব্যবসায়ীকে হয়রানি না করে যারা ব্যবসার জন্য  রেজিস্ট্রেশন নিয়েছেন কিন্তু কর দেয় না ও যারা বড় ব্যবসায়ী হয়েও ছোট ব্যবসায়ীদের জন্য প্যাকেজের আওতায় কর দেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এনবিআরকে অনুরোধ করা হয়।

কাস্টমস অ্যান্ড এক্সাইজ ও ভ্যাট (ঢাকা দক্ষিণ) কর কমিশনার মো. আব্দুল কাফীর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক এস এ কাদের কিরণ, এনবিআর কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad