ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংকের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০
বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংকের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ

ঢাকা: কিংস গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি গার্মেন্টসের ব্যাংক হিসাব থেকে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে টাকা উঠিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক লিঃ (বিডিবিএল) (সাবেক বাংলাদেশ শিল্প ব্যাংক) এর বিরুদ্ধে।

শুক্রবার সকালে বাংলাদেশ ক্রাইম রিপোটার্স অ্যাসোসিয়েশনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ অভিযোগ করেন কিংস গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সালাউদ্দিন।



তিনি বলেন, ‘বাংলাদেশ শিল্পব্যাংক প্রতারণা ও জালিয়াতি করে তার ৯৮০-৮ হিসাব নম্বর থেকে ৫৮ লাখ ৩১ হাজার ১০২ টাকা আত্মসাৎ করেছে। ’

সালাউদ্দিন তার লিখিত বক্তব্যে বলেন, ‘৩০ আগস্ট ১৯৯৪ সালে তিনি বাংলাদেশ শিল্প ব্যাংকে একটি চলতি হিসাব খোলেন। বিভিন্ন সময়ে ওই হিসাবে তিনি সর্বমোট ১ কোটি ১৮ লাখ ৬৭ হাজার ৪০৩ টাকা জমা দেন। কিন্তু ওই ব্যাংকের কতিপয় অসাধু কর্মকর্তা কিংস গার্মেন্টস নামে আরেকটি ভুয়া কোম্পানি খুলে ৫৮ লাখ ৩১ হাজার ১০২ টাকা আত্মসাৎ করে। ’

তিনি জানান, যে ঠিকানায় কিংস গার্মেন্টস নামে ভুয়া কোম্পানি খোলা হয়েছে সে ঠিকানায় কোনো কোম্পানির অস্তিত্ব নেই।

তিনি বলেন, ‘বাংলাদেশ শিল্প ব্যাংক ২৮ নভেম্বর ২০০৪ তারিখে আমাকে একটি চিঠি দেয় যাতে উল্লেখ করা ছিল ২০ জানুয়ারি ১৯৯০ সালে ওই প্রতিষ্ঠানের নামে ৬ লাখ ২৫ হাজার টাকা ঋণ দেওয়া হয়েছে যা সুদ-আসলে ৫৩ লাখ ৬২ হাজার টাকা হয়েছে যা ভুয়া এবং বানোয়াট। ’

১৯৯০ সালে তার কোনো কোম্পানি ছিল না বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, ‘নিরূপায় হয়ে গত ২২ ডিসেম্বর ২০০৯ সালে ওই ব্যাংকের বিরুদ্ধে সিএমএম কোর্টে মামলা করা হয়। আদালতের নির্দেশে পুলিশি প্রতিবেদনেও ৫৮ লাখ ৩১ হাজার ১০২ টাকা আত্মসাৎ করা হয়েছে বলে প্রাথমিক তদন্তে বের হয়ে আসে।

মোঃ সালাউদ্দিন তার গার্মেন্টস শিল্পকে বাঁচানোর জন্য সবার সহযোগিতাও কামনা করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ওই গার্মেন্টসের পরিচালক শিরীন পারভীন অ্যাডভোকেট মনিরুজ্জামান মোল্লা ও অ্যাডভোকেট শহিদুর রহমান ফরিদ।

বাংলাদেশ সময়: ১২০৮ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।