ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জাতীয় গ্রিড থেকে সুষম গ্যাস রেশনিং করার আহবান চট্টগ্রাম চেম্বারের

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

চট্টগ্রাম : জাতীয় গ্রিড থেকে গ্যাস রেশনিং করার সময় দেশের সব অঞ্চলে সুষম বন্টন নিশ্চিত করার আহবান জানিয়েছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।

চট্টগ্রাম স্টিল রি-রোলিং মিলস ওনার্স অ্যাসোসিয়েশন ও চট্টগ্রাম চেম্বারের সঙ্গে পিডিবি এবং কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) কর্মকর্তাদের এক বৈঠকে এ আহবান জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি এমএ লতিফ এমপি।



বৃহস্পতিবার চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় দেশের লৌহজাত শিল্প প্রতিষ্ঠানগুলোতে গ্যাস সরবরাহের জন্য একটি সুষম নীতিমালা প্রণয়ন করার জন্যও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান তিনি।

মতবিনিময় সভায় চেম্বার সভাপতি সার কারখানাগুলোতে গ্যাস সরবরাহ নিশ্চিত করতে শুধু চট্টগ্রামের রি-রোলিং মিল ও জাহাজ ভাঙা শিল্পে গ্যাস রেশনিং করার সরকারি সিদ্ধান্তের সমালোচনা করেন।

সম্প্রতি মন্ত্রণালয় থেকে চট্টগ্রামের স্টিল মিলগুলোতে লোড ম্যানেজমেন্ট বাস্তবায়নের জন্য কেজিডিসিএলকে নির্দেশ দেওয়া হয়েছে উল্লেখ করে সরকারি দলের এই সাংসদ বলেন, ‘বিদ্যমান  গ্যাস সঙ্কট  উত্তরণে রেশনিং ব্যবস্থা একটি কার্যকর উদ্যোগ যা সুষমভাবেই বাস্তবায়ন করা উচিত।  

তিনি বলেন, ‘দেশের বৃহত্তম জাহাজ ভাঙা শিল্পসহ প্রায় ৭০টি স্টিল রি-রোলিং চট্টগ্রামেই অবস্থিত।   এসব স্টিল মিল দেশের মোট চাহিদার শতকরা ৭০ ভাগ লৌহজাত সামগ্রী উৎপাদন ও যোগান দিয়ে থাকে। এ ক্ষেত্রে শুধু একটি অঞ্চলকে বঞ্চিত করার উদ্যোগ নিন্দনীয়। এতে বিনিয়োগকারীদের মধ্যে ক্ষোভ ও হতাশা সৃষ্টির পাশাপাশি বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুণœ হচ্ছে।

শুধু এই অঞ্চলের শিল্পগুলোতে গ্যাস সরবরাহ থেকে বঞ্চিত করা হলে এ ধরণের হীন কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিবর্গকে চিহ্নিত করা হবে বলে চেম্বার সভাপতি সতর্ক করে দেন।

চট্টগ্রাম চেম্বার সচিব ওসমান গণি চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
 
এমএ লতিফের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে পিডিবি চট্টগ্রামের প্রধান প্রকৌশলী সুজিত চাকমা কেজিডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সানোয়ার হোসেন, চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহ-সভাপতি এমএ ছালাম, সহ-সভাপতি এসএম শফিউল হক এবং রি-রোলিং মিলস ওনার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ১৯৪৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।