ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক শ্রমিকদের নতুন বেতন কাঠামো ডিসেম্বর থেকে চালু হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০
পোশাক শ্রমিকদের নতুন বেতন কাঠামো ডিসেম্বর থেকে চালু হচ্ছে

ঢাকা : গার্মেন্টস শ্রমিকদের জন্য সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো ডিসেম্বরে বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন বিজিএমইএ’র সভাপতি আব্দুস সালাম মুর্শেদী।

এই বেতন কাঠামো নভেম্বর থেকে বাস্তবায়ন হওয়ার কথা ছিল।



বৃহস্পতিবার দুপুরে কারওয়ান বাজারের বিজিএমইএ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

আগামী ২৫ থেকে ২৭ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় ২১তম বাটেক্সপো ২০১০ মেলা উপলক্ষে ‘ওভারসিস করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’- (ওকাব) এর সঙ্গে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বিজিএমইএ।

বিজিএমইএ সভাপতি আব্দুস সালাম মুর্শেদীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাটেক্সপোর প্রধান সমন্বয়কারী মুরাদ হোসেন সোহেল, বিজিএমইএর সহ-সভাপতি ফারুক হোসেন, ওকাবের সভাপতি এসএম জহুরুল ইসলাম, ওকাবের কর্মকর্তা এবং ২১তম বাটেক্সপো ২০১০ এর স্পন্সর ও মিডিয়া পার্টনার এটিএন বাংলার প্রতিনিধিরা।  

বিজিএমইএ সভাপতি বলেন, ‘বড় পোশাক শিল্প প্রতিষ্ঠানগুলো আগামী ডিসেম্বর থেকে নতুন বেতন কাঠামো চালু করবে। মাঝারি ও ছোট প্রতিষ্ঠানগুলোর মালিকদের সঙ্গে কথা বলে চেষ্টা করবো যাতে তারাও এ কাঠামো চালু করে। ’

তিনি বলেন, ‘নতুন বেতন কাঠামোতে ৮০ ভাগ বেতন বাড়ানো হয়েছে। এতে একজন নতুন পোশাক কর্মীর বেতন হবে ৪ হাজার ৮ শ’ থেকে ৫ হাজার টাকা। দেশের মোট পোশাক শিল্পের ৬২ থেকে ৬৫ ভাগই মাঝারি ও ছোট। এ প্রতিষ্ঠানগুলোর পক্ষে নতুন বেতন কাঠামো চালু করা বেশ কষ্টকর। ’

মাঝারি ও ছোট প্রতিষ্ঠানগুলো যাতে নতুন বেতন কাঠামো চালু করতে পারে সেজন্য সরকারের কাছে পোশাক শিল্পে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ বাড়ানোসহ সব ধরনের সহযোগিতা কামনা করেন তিনি।

বিশ্ববাজারে কটনের দাম শতকরা ৩০ থেকে ৩২ ভাগ বেড়েছে তাই এ শিল্পে প্রবৃদ্ধি ধরে রাখার জন্য তিনি সরকারের ঘোষিত প্রণোদনা প্যাকেজ দ্রুত বাস্তবায়নেরও আহবান জানান।

তিনি বলেন, ‘আরব-আমিরাত এবং যুক্তরাষ্ট্রের পর ভারত বাংলাদেশের পোশাক শিল্পের সবচেয়ে বড় বাজার হতে যাচ্ছে। ’

এ ব্যাপারে কথা বলার জন্য আগামী জানুয়ারিতে ভারতীয় প্রতিনিধি বাংলাদেশে আসবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময় : ১৮১০, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।