ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে ফের রেকর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০
পুঁজিবাজারে ফের রেকর্ড

ঢাকা: সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার প্রায় ২৯৪৬ কোটি টাকার লেনদেনের মধ্য দিয়ে ঢাকার পুঁজিবাজারে নতুন রেকর্ড হয়েছে। এটি এর আগের রেকর্ডের তুলনায় ১০৯ কোটি টাকা বেশি।

এ নিয়ে একদিনের ব্যবধানে দু’দিন লেনদেনের রেকর্ড হলো। এদিন সাধারণ সূচকও বেড়েছে।

এর আগে মঙ্গলবার ডিএসইতে ২ হাজার ৮৩৬ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  
 
ঢাকার পুঁজিবাজারে বৃহস্পতিবার ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৩০টির, দাম কমেছে ১০৬টির ও ১টির দাম অপরিবর্তিত রয়েছে। মোট শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৯ লাখ ৬৩ হাজার ৮৫৮টি। টাকার অঙ্কে এর মূল্যমান ২ হাজার ৯৪৬ কোটি ৩৭ লাখ টাকা।

এছাড়া লেনদেন শেষে সাধারণ মূল্যসূচক গতকালের তুলনায় ৮৮ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭৯৩৭ দশমিক ০৪। বুধবার ডিএসই সাধারণ মূল্যসূচক ছিল ৭৮৪৮ দশমিক ৫৫।

বেড়েছে বাজার মূলধনও। এদিন বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩৭ হাজার ৭৮৪ কোটি টাকা। বুধবার বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৩৫ হাজার ৫৬০ কোটি টাকা।

দাম বাড়ার শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সোশ্যাল ইসলামী ব্যাংক, মুন্নু সিরামিকস্, ফার্স্টলিজ ইন্টারন্যাশনাল, মিথুন নিটিং, শাইনপুকুর সিরামিকস্, এপেক্স ট্যানারি, এপেক্স এডালচি ফুটওয়্যার, ইস্টার্ন ব্যাংক, ঢাকা ইন্স্যুরেন্স ও প্রিমিয়ার লিজিং।

অন্যদিকে দর পতনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- মালেক স্পিনিং, মিরাক্যাল ইন্ডাস্ট্রিজ, ইমাম বাটন, ন্যাশনাল টি কোম্পানি, ৩য় আইসিবি, এসিআর ফরমুলেশন, তাল্লু স্পিনিং. দুলামিয়া কটন, ন্যাশনাল টিউবস ও দেশ গার্মেন্টস।

বাংলাদেশ সময়: ১৭৩৯  ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।