ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুটি অত্যাধুনিক ড্রেজার কিনতে বসুন্ধরার আর্থিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০
দুটি অত্যাধুনিক ড্রেজার কিনতে বসুন্ধরার আর্থিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর

ঢাকা: দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ অব্যাহত ব্যবসা প্রসারের অংশ হিসাবে বাংলাদেশে সরকারের চলমান নদ-নদী ক্যাপিটাল ড্রেজিং প্রকল্পের সহযোগী হতে যাচ্ছে। বসুন্ধরা গ্রুপ সরকারের রাষ্ট্রীয়-বিরাষ্ট্রীয় সহযোগিতার আওতায় সরকারের খনন প্রকল্পে সহযোগী হতে আগ্রহী।



দেশের নদ নদীর নাব্যতা ফিরিয়ে আনতে বসুন্ধরা গ্রুপ আরো দুটি অত্যাধুনিক ও উচ্চ ক্ষমতা সম্পন্ন ড্রেজার কেনার উদ্যোগ নিয়েছে। আমেরিকার প্রতিষ্ঠিত যন্ত্রপাতি উৎপাদনকারী ও সরবরাহকারী কোম্পানি ড্রেজিং সাপ্লাই কোম্পানি ইনকর্পোরেশন এই দুটি খনন মেশিন সরবরাহ করবে।

মেশিন দুটি কিনতে আনুমানিক ব্যয় হবে ১২০ কোটি টাকা যার মধ্যে ৫০ কোটি টাকা অর্থায়ন করবে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ। এই উপলক্ষে বসুন্ধরা ড্রেজিং কর্পোরেশন লি: এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এর মধ্যে চুক্তি স্বাক্ষর  করা হয়েছে।

বসুন্ধরা গ্রুপের কো-চেয়ারম্যান সাদাত সোবহান, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের মহাব্যবস্থাপক মো: খোরশেদ হোসেন স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বার করেন।

চুক্তি স্বার অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের জ্যেষ্ঠ উপ-ব্যবস্থাপনা পরিচালক মো: বেলায়েত হোসেন, উপদেষ্টা (তথ্য ও গণমাধ্যম) মোহাম্মদ আবু তৈয়ব এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক দিনা আহসান।

উল্লেখ্য, সরকার সম্প্রতি ৩০টি নদী খননের উদ্যোগ নিয়েছে। এই প্রকল্পের আওতায় দেশের প্রায় ৯০০ কিঃমিঃ নদীপথ খনন করা যাবে বলে আশা করা হচ্ছে।

সরকারের এই মহাপরিকল্পনা বাস্তবায়নে বসুন্ধরা গ্রুপের এ প্রকল্পটি সহায়ক ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মনে করেন।

বাংলাদেশ সময় ১৩২২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।