ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চার কোম্পানির লভ্যাংশ ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত চারটি কোম্পানি তাদের শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানি চারটি হলো- এটলাস বাংলা, স্ট্যান্ডার্ড সিরামিক, ম্যারিকো ও গ্রামীণ ফোন।

রোববার সংশ্লিষ্ট কোম্পানিগুলোর পক্ষ থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) লভ্যাংশ ঘোষণার বিষয়টি  অবহিত করা হয়।

চার কোম্পানির মধ্যে গ্রামীণ ফোন ২০১০ সালের প্রথম ছয় মাসের মুনাফার ওপর শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আগামী ২ নভেম্বর কোম্পানির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

এটলাস বাংলা: এটলাস বাংলার পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ ও ১:৩ (তিনটি শেয়ারের বিপরীতে একটি) বোনাস শেয়ার ঘোষণা করেছে। এছাড়া কোম্পানির অনুমোদিত মূলধন ২০ কোটি টাকা থেকে ১০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এটলাস বাংলার পক্ষ থেকে জানানো হয়, কোম্পানির অর্থ বছর শেষ হয়েছে গত ৩০ জুন। এ সময়ে কোম্পানি নিট মুনাফা অর্জন করেছে ২৮ কোটি ৭৭ লাখ টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) ও শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে যথাক্রমে ২১ টাকা ৫৮ পয়সা ও ৬২ টাকা ৩৭ পয়সা।    

কোম্পানির জরুরি সাধারণ সভা (ইজিএম) ও বার্ষিক সাধারণ সভা (এজিএম)-এর তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ ডিসেম্বর। কোম্পানির শেয়ারের রেকর্ড ডেট হলো ১১ নভেম্বর।  

স্ট্যান্ডার্ড সিরামিক : স্ট্যান্ডার্ড সিরামিকের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে।

স্ট্যান্ডার্ড সিরামিকের পক্ষ থেকে জানানো হয়, কোম্পানির অর্থ বছর শেষ হয়েছে গত ৩০ জুন। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ও শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে যথাক্রমে ৫ টাকা ১২ পয়সা ও ১৫৫ টাকা ২২ পয়সা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ডিসেম্বর।   কোম্পানির শেয়ারের রেকর্ড ডেট হলো ৯ নভেম্বর।

ম্যারিকো: ম্যারিকো’র পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

ম্যারিকো’র পক্ষ থেকে জানানো হয়, কোম্পানির অর্থ বছর শেষ হয়েছে গত ৩১ মার্চ। গত সেপ্টেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী, কোম্পানি নিট মুনাফা অর্জন করেছে ৬৮ কোটি টাকা। শেয়ার প্রতি আয় (ইপিএস) ও শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে যথাক্রমে ২১ টাকা ৪৩ পয়সা ও ৬৮ টাকা ৪৮ পয়সা।    

বাংলাদেশ সময় : ১৯২০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।