ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আদমজী পাটকল চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেবে সরকার- শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০
আদমজী পাটকল চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেবে সরকার- শিল্পমন্ত্রী

ঢাকা: শিল্পমন্ত্রী দীলিপ বড়ুয়া বলেছেন, সরকার পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে বদ্ধ পরিকর। এরই মধ্যে বন্ধ হয়ে যাওয়া চারটি পাটকল চালু করা হয়েছে।

পর্যায়ক্রমে আদমজী পাটকলও চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেবে সরকার।
 
রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘সরকারি পদক্ষেপের সফলতার জন্য করণীয়-পাটচাষীদের জবানবন্দি’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সিএসআরএল ও নাগরিক সংহতি এই অনুষ্ঠানের আয়োজন করেন।

শিল্পমন্ত্রী বলেন, পাটের আঁশ ছাড়াতে সরকারিভাবে অত্যাধুনিক যন্ত্রপাতি আমদানি করা হচ্ছে। এতে পাটচাষীদের দুর্ভোগ অনেক কমে যাবে। এছাড়া কৃষি মন্ত্রণালয় চাষীদের কাছ থেকে ন্যায্যমূল্যে পাট কেনার সিদ্ধান্ত নিয়েছে।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাটচাষীরা তাদের দুর্ভোগের কথা তুলে ধরেন। তারা জানান, পাটচাষীদের বড় সমস্যা বীজ। অধিকাংশ সময় ভালো বীজ পাওয়া যায় না। অনেক সময় পাট আড়াই থেকে তিন ফুট হলে নীচে পচে যায়। এই সমস্যা থেকে পরিত্রাণের ব্যবস্থা নেই। সরকারকে এখনি এসব বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান শওকত মোমেন শাহজাহান এমপি, পাটকল শ্রমিক নেতা শহীদুল্লাহ চৌধুরী, উদ্ভিদ রোগ তত্ত্ববিদ ড. আশরাফুজ্জামান, বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি রেজাউল করিম, কৃষক লীগের সহ-সভাপতি ছবি বিশ্বাস, জাতীয় কৃষক জোটের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাবু প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।