ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজেটে সংসদ সদস্যদের কোনো ভূমিকা থাকে না: মেনন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, মে ২২, ২০২৪
বাজেটে সংসদ সদস্যদের কোনো ভূমিকা থাকে না: মেনন

ঢাকা: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন বলেছেন, বাজেট আলোচনায় সংসদ সদস্যদের কোন ভূমিকা থাকে না। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার মেয়াদের শুরুর দিকে সংসদীয় স্থায়ী কমিটির সাথে প্রাক-বাজেট কথা বলতেন।

েএখন সেটা করা হয় না। এখন বাজেট উপস্থাপনের আগের দিন পর্যন্ত প্রধানমন্ত্রী ছাড়া কেউ জানেন না। এ জন্য সংসদ সদস্যরা প্রধানমন্ত্রী আর পছন্দের নেতার স্তুতি গেয়ে নিজের এলাকার পুল, সড়কের কথা বলে সময় পার করছেন। তারা বাজেটে কোনো ভূমিকা রাখতে পারছেন না।

বুধবার ( ২২ মে) রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে বেসরকারি সংস্থা উন্নয়ন সমন্বয়ের উদ্যোগে বাজেট অধিবেশন উপলক্ষে ‘আমাদের সংসদ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, ব্যাংকের আইন কী হবে তা ডিকটেড করেন ব্যাংক মালিকদের সংগঠন বিএবি-এর চেয়ারম্যার নজরুল ইসলাম মজুমদার। ব্যাংকগুলোর কাছ থেকে টাকা নেন, আর সেই টাকা প্রধানমন্ত্রীর তহবিলে জমা দেন। এই হচ্ছে তার কাজ। এই কাজের মধ্যে ব্যাংকে একই পরিবারের ৪/৫ জন পরিচালক থাকবেন কিনা, কোন ব্যাংকে কে পরিচালক হবেন এসব করেন। কিন্তু বেসিক ব্যাংক লোপাট হয়ে গেল। হাইকোর্টের নির্দেশে বেসিক ব্যাংকের চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা হলো। সে দেশের বাইরে যায়নি অথচ তাকে নাকি খুঁজেই পাওয়া গেলো না। দায়ী ব্যাংক পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না।

তিনি বলেন, ন্যাশনাল ব্যাংকের অবস্থা খুবই ভালো ছিল। দুই ভাই বিদেশে টাকা পাচার করে ব্যাংকটি শেষ করে দিল। দুই ভাইয়ের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে আরেকজনকে পরিচালক করে ব্যাংকটি দিয়ে দিল। আরেকটি আইসিবি ইসলামী ব্যাংক নিজেদের সম্পদ বিক্রি করেও গ্রাহকদের টাকা দিতে পারছে না। এসব খবরের ফলে ব্যাংকের প্রতি মানুষের আস্থা উঠে গেছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, বিশেষ অতিথি ছিলেন বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ, হুইপ সানজিদা খানম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ২২, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।