ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবির ইফতার বাজারে ক্রেতাদের পছন্দ কাবাব-কাচ্চি-লেগ রোস্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
আইসিসিবির ইফতার বাজারে ক্রেতাদের পছন্দ কাবাব-কাচ্চি-লেগ রোস্ট ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: রমজানজুড়ে রাজধানীর বিভিন্ন স্থানের ইফতার বাজার ছড়াচ্ছে মুখরোচক নানান খাবারের মৌ মৌ ঘ্রাণ। এর মধ্যে  ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) ইফতার বাজারও অন্যতম।

রমজানের প্রথম থেকেই ভোজনরসিকদের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে আইসিসিবির ‘পুরান ঢাকা ইফতার বাজার’। এই কয়েক দিনের তীব্র গরমেও ইফতারের জন্য এখানে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। এ বাজারে বিভিন্ন ধরনের খাবার সাজানো থাকলেও ক্রেতাদের পছন্দের শীর্ষে রয়েছে কাবাব, কাচ্চি এবং খাসির আস্ত লেগ রোস্ট।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে আইসিসিবির পুষ্পাঞ্জলি হলে সরেজমিনে ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বিকেল ৪টার পর থেকেই আইসিসিবির ইফতার বাজারে ক্রেতাদের আনাগোনা শুরু হয়। সন্ধ্যা ঘনিয়ে আসতেই বাজারে ক্রেতাদের সমাগম আরও বেড়ে যায়। রমজানের বিভিন্ন ঐতিহ্যবাহী কাবাব আইটেমগুলোকে কেন্দ্র করেও ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যায়। পাশাপাশি এ বাজারে খাসির মাংসের কাচ্চির বেশ চাহিদা। এ বাজারের বিভিন্ন স্টলে তেহারি, বিরিয়ানি, চপ, জিলাপি, রসগোল্লা বিক্রি করতেও দেখা গেছে।

বসুন্ধরা আবাসিক এলাকার বাসিন্দা আইরিন আক্তার আইসিসিবির ইফতার বাজারে এসেছেন খাবার নিতে। কথা হলে তিনি বাংলানিউজকে বলেন, ‘আইসিসিবির ইফতার বাজারে খাবারের মান খুব ভালো। এছাড়া এখানে বিভিন্ন ধরনের খাবার এক সঙ্গে এক ছাদের নিচে পাওয়া যায়। তাই আমি মাঝেমধ্যেই এ বাজারে ইফতারের জন্য খাবার কিনতে আসি। এখানকার কাবাব ও কাচ্চি খুবই সুস্বাদু। তাই আমি এ বাজার থেকে নিয়মিত কাবাব ও কাচ্চি কিনে থাকি। ’

ইফতার কেনার পাশাপাশি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এবং স্বাস্থ্যকর পরিবেশে রোজাদারদের বসে ইফতার করারও ব্যবস্থা রয়েছে এই বাজারে। রাজধানীর বিভিন্ন স্থান থেকে পরিবার, আত্মীয়, বন্ধু ও সহকর্মীদের নিয়ে এ বাজারে আসেন অনেকেই।  

আইসিসিবির ইফতার বাজারে বিভিন্ন ধরনের কাবাব আইটেমগুলোর মধ্যে চিকেন রেশমি কাবাব ১৭০ টাকায়, চিকেন হারিয়ালি কাবাব ১৭০ টাকায়, চিকেন তান্দুরি কাবাব ১৯০ টাকায়, বিফ শিক কাবাব ২২০ টাকায়, চিকেন জালি কাবাব ৫০ টাকায়, আস্ত চিকেন বারবিকিউ ৬৫০ টাকায়, চিকেন সাসলিক ১২৫ টাকা, মাটন জালি কাবাব ৭০ টাকায় বিক্রি হচ্ছে।  

আইসিসিবি ইফতার বাজারের পাশেই ধুলাবালিমুক্ত পরিবেশে একটি আউটডোর কিচেনে কাবাব তৈরি করছেন সুদক্ষ শেফরা। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, কাবাবগুলো তৈরি করা হচ্ছে তাজা মাংস এবং বিভিন্ন মসলা দিয়ে, যা ইফতারের টেবিলে স্বাদের এক অনন্য ‍মাত্রা যোগ করে।  

আইসিসিবির ইফতার বাজারে আরেকটি জনপ্রিয় খাবারের আইটেম হচ্ছে খাসির আস্ত লেগ রোস্ট। এটি ইফতারের টেবিলে রাজকীয় আভিজাত্য যোগ করে। মসলা মাখানো খাসির পায়ের ‍মাংস ‍ধীরে ‍ধীরে ভেজে তৈরি করা ‍হয় এই ‍খাবার। আইসিসিবির হেরিটেজ রেস্টুরেন্টে এই খাবারটি বিক্রি হচ্ছে দুই হাজার থেকে দুই হাজার ৩০০ টাকা পর্যন্ত।

আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্টের সুপারভাইজার খন্দকার আব্দুল্লাহ বাংলানিউজকে বলেন, ইফতারের আইটেমের মধ্যে ক্রেতাদের কাছে সব থেকে জনপ্রিয় আইটেম হচ্ছে কাবাব। এরপর দ্বিতীয় জনপ্রিয় আইটেম হচ্ছে খাসির আস্ত লেগ রোস্ট। আকারভেদে খাসির আস্ত লেগ রোস্টের দাম দুই হাজার থেকে দুই হাজার ৩০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আর তৃতীয় জনপ্রিয় আইটেম হচ্ছে কাচ্চি বিরিয়ানি, যার মূল্য ৫০০ টাকা। এই তিন আইটেম এবার ক্রেতারা বেশি পছন্দ করেছেন। এই আইটেমগুলোর সেল প্রচুর হয়েছে, আলহামদুলিল্লাহ।  

আইসিসিবি কর্তৃপক্ষ জানায়, নতুন ঢাকার বাসিন্দাদের পুরান ঢাকার ঐতিহ্যবাহী ইফতারির স্বাদ দিতে প্রতি বছর এ আয়োজন করা হচ্ছে। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবারের নিশ্চয়তা দিতে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। মান যাচাই ছাড়া এখানে কোনো খাবার বিক্রি করতে দেওয়া হয় না। ৩০০ ফুট সড়কের পাশে হওয়ায় যানজট এড়িয়ে সহজেই ক্রেতারা এসে ইফতার কিনে নিয়ে যাচ্ছেন। পর্যাপ্ত গাড়ি পার্কিং সুবিধা থাকায় অনেকে গাড়ি রেখে ইফতার করছেন এখানে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
ইএসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।