ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৭৮৪ কোটি টাকা ব্যয়ে গোপালগঞ্জ ও হাওর এলাকার অবকাঠামো উন্নয়ন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
৭৮৪ কোটি টাকা ব্যয়ে গোপালগঞ্জ ও হাওর এলাকার অবকাঠামো উন্নয়ন 

ঢাকা: গোপালগঞ্জ জেলায় ৬৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম বন্যা আশ্রয়কেন্দ্র’ এবং ‘হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন’ এর পূর্ত কাজের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৭৮৩ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৯ টাকা।

একই সঙ্গে স্থানীয় সরকার বিভাগের ‘ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পের ব্যয় বাড়িয়েছে সরকার।

বুধবার (২০ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।  

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, গোপালগঞ্জ জেলায় ৬৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণের পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৪৫৫ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৯ টাকা।

‘হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর- সিডব্লিউ-৬-এর পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং শামীম এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৩২৮ কোটি টাকা।

এছাড়া ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পের (প্যাকেজ-১) পূর্ত কাজের সময় ও ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্পের মূল চুক্তিমূল্য ছিল তিন হাজার ছয় কোটি চার লাখ ৩৮ হাজার ৬৫২ টাকা। এখন নতুন করে ব্যয় বাড়ানো হয়েছে ৯৫১ কোটি ৮৮ লাখ এক হাজার ৪৭৭ টাকা। ফলে সংশোধিত চুক্তিমূল্য বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ৯৫৭ কোটি ৯২ লাখ ৪০ হাজার ১২৯ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সভায় ‘ডেভলপমেন্ট অব কনটেইনার টার্মিনাল-১ অব পেয়ার পার্ট আন্ডার পিপিপি মডেল’ শীর্ষক প্রকল্পটি পিপিপির আওতায় বাস্তবায়নের জন্য নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া এস্টাবলিশমেন্ট অব ইন্টারন্যাশনাল নার্সিং অ্যান্ড মিডওয়াইভ স্কিল ট্রেনিং ইনস্টিটিউট’ শীর্ষক প্রকল্পটি পিপিপির আওতায় বাস্তবায়নে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪ 
জিসিজি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।