ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যেখানে দাম কম, সেখান থেকে ভোক্তাদের পণ্য কেনার পরামর্শ প্রতিমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
যেখানে দাম কম, সেখান থেকে ভোক্তাদের পণ্য কেনার পরামর্শ প্রতিমন্ত্রীর

ঢাকা: যেখানে কম দামে পণ্য পাওয়া যায় সেখান থেকে পণ্য কিনতে ভোক্তাদের পরামর্শ দিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দ্রব্যমূল্য কমাতে আপনাদের প্রচেষ্টার প্রভাব বাজারে পড়ছে না, এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সাপ্লাইচেইন একটি ট্রলের ব্যাপার হয়ে গেছে। যেখানে যেখানে আমাদের সাপোর্ট দরকার, যেমন কৃষক পর্যায় থেকে ট্রাকে উঠে সেই ট্রাকটি আসা পর্যন্ত হোলসেল হয়ে রিটেইল পর্যন্ত পৌঁছানোর জায়গাটিতে, এখনও সম্পূর্ণ সহজ করতে পারিনি। আপনারা উৎপাদক থেকে কৃষিপণ্যে লেবু, শসা, বেগুনের সোর্সে যান, কত টাকায় ট্রাকে উঠছে আর এই হাত ঘুরে কতো টাকায় বিক্রি হচ্ছে, এটার একটা নিউজ করলে আমার লিমিটেশন বুঝতে পারবেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, কৃষিপণ্য অধিদপ্তর আমার মন্ত্রণালয়ে না, আরেকটি মন্ত্রণালয়ের, যারা এটির দাম ঠিক করে দেওয়ার কথা, যারা এটির পরিবহন ঠিক করে দেওয়ার কথা এবং ঢাকায় এনে আমার পর্যন্ত পৌঁছে দেওয়ার কথা, তারপর আমি পাব। কিন্তু বাকি পরিবহন ব্যবস্থাটা আমার মন্ত্রণালয়ের অধীনে না। আমি দোষ চাপানোর জন্য এটি বলছি না। তাদের সাথে আমরা কাজ করছি। এটি অনেকদিন শক্তিশালী ছিল না, সেটি শক্তিশালী করার ব্যবস্থা করছি। তাদের এই ক্যাপাসিটি ছিল না।

সুপারশপ থেকে মানুষকে পণ্য কেনার উৎসাহ দিলেন কি না, এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমি মানুষকে ফিক্সড প্রাইজে, যেখানে স্বল্পমূল্যে পণ্য পাওয়া যায়, যেখানে সুবিধাজনক পাওয়া যায়, সেখান থেকে কিনতে বলছি।

তিনি আরও বলেন, একজন বলল বেগুনের দাম ১০০ টাকার উপরে, কিন্তু ওই বেগুনের দামটাই যেখানে এসিতে বেশি থাকার কথা, সেটি কিন্তু কম। বেগুন বিক্রেতাকে জিজ্ঞেস করুন যে, ভিতরে যদি ৯০ টাকা হয় তোমার এখানে বেশি কেন? আমি কাউকে প্রমোট করছি না। আমি ভোক্তাদের যেন সহজ হয়, কম দামে যেখানে জিনিস পাওয়া যায়, সেটাই রেফার করার চেষ্টা করেছি।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।