ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালক সম্মানী পাবেন ৫০ হাজার টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালক সম্মানী পাবেন ৫০ হাজার টাকা

ঢাকা: বয়স, অভিজ্ঞতা, কার্যক্ষেত্র ও বেতন-সুযোগ সুবিধাদি বেঁধে দেওয়া হলো নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) স্বতন্ত্র পরিচালকদের। পর্ষদের ১৫ পরিচালকের সর্বোচ্চ দুইজন হবেন স্বতন্ত্র পরিচালক।

ভোগ করবেন ৫০ হাজার টাকার সম্মানীর পাশাপাশি বিভিন্ন সুযোগ-সুবিধা। দায়িত্ব পালনকালে অবহেলার দায়ে বহিষ্কার হবেন। আবার পরিচালকের মতামত পর্ষদ গুরুত্ব না দিলে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকে অভিযোগ করতে পারবেন।

বুধবার (১৩ মার্চ) বাংলাদেশ ব্যাংক থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকদের পাঠানো হয়েছে।

সার্কুলারে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক দায়িত্ব, যোগ্যতা ও সুবিধাদির উল্লেখ করা হয়েছে। দায়িত্ব পালনে ব্যর্থ হলে তার বিরুদ্ধে কোম্পানি আইন অনুযায়ী ব্যবস্থার কথা উল্লেখ করা হয়েছে।

যোগ্যতা
সার্কুলারে বলা হয়েছে, স্বতন্ত্র পরিচালক নিয়োগে সরকারি বা বেসরকারি বা স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ বা ব্যবসায় প্রশাসন, ব্যবস্থাপনা, আইন ও তথ্য প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞ শিক্ষক, আইন পেশায় নিয়োজিত ব্যক্তি, হিসাব পেশায় নিয়োজিত হিসাববিজ্ঞান বিষয়ে প্রফেশনাল ডিগ্রিধারী ব্যক্তি, অভিজ্ঞ ব্যাংকার, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অর্থ বিভাগ, শিল্প মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের অভিজ্ঞ কর্মকর্তাদের অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা যাবে।

কোনো ফাইন্যান্স কোম্পানি বা ফাইন্যান্স কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে অতীত, বর্তমান ও ভবিষ্যৎ কোনো প্রকৃত স্বার্থ কিংবা দৃশ্যমান স্বার্থের বিষয়ে জড়িত কোনো ব্যক্তি ওই ফাইন্যান্স কোম্পানির স্বতন্ত্র পরিচালক হতে পারবেন না। একই সঙ্গে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগের জন্য মনোনীত ব্যক্তির পরিবারের কোনো সদস্য সংশ্লিষ্ট ফাইন্যান্স কোম্পানির শেয়ার ধারণ করতে পারবেন না এবং ওই কোম্পানির কোনো লাভজনক পদে থাকতে পারবেন না।

বয়স
স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম বয়স ৪৫ বছর এবং সর্বোচ্চ বয়স হবে ৭৫ বছর।

অযোগ্যতা
মনোনীত ব্যক্তি ব্যাংক-কোম্পানি, বিমা কোম্পানি বা এ ধরনের কোম্পানিগুলোর কোনো সাবসিডিয়ারি কোম্পানির পক্ষে পরিচালক থাকতে পারবেন না। ফৌজদারি কোনো অপরাধে দণ্ডিত কিংবা জাল-জালিয়াতি, আর্থিক অপরাধ বা অন্যবিধ অবৈধ কর্মকাণ্ডে জড়িত থাকলেও এ পদে নিয়োগ দেওয়া যাবে না।

ইচ্ছাকৃত খেলাপি ঋণগ্রহীতা হিসেবে তালিকাভুক্ত ব্যক্তি ওই তালিকা থেকে অব্যাহতিপ্রাপ্তির পাঁচ বছর না হওয়া পর্যন্ত কোনো ফাইন্যান্স কোম্পানির পরিচালক হওয়ার যোগ্য হবেন না।

ভাতা ও অন্যান্য সুবিধাদি
নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালকদের নিজস্ব সক্ষমতা বিবেচনায় প্রতি মাসে স্থায়ী সম্মানী বাবদ সর্বোচ্চ ৫০ হাজার টাকা (প্রযোজ্য কর কর্তন সাপেক্ষে) প্রাপ্য হবেন। পর্ষদ বা সহায়ক কমিটির প্রতিটি সভায় উপস্থিতি থাকলে সম্মানী হিসেবে পাবেন ১০ হাজার টাকা। এছাড়া ভ্রমণভাতাসহ বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা রয়েছে স্বতন্ত্র পরিচালকদের।

দায়িত্ব পালনে অবহেলার শাস্তি
স্বতন্ত্র পরিচালক পর্ষদ সভায় এজেন্ডাসমূহের বিষয়ে সুচিন্তিত মতামত দেবেন। কোনো স্মারক উত্থাপন করলে তা গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। পরিচালক পর্ষদের অন্য কোনো সহায়ক কমিটিতে অন্তর্ভুক্ত হলেও উক্ত সার্কুলারে উল্লিখিত কমিটিগুলোর সদস্যদের দায়িত্ব, কর্তব্য ও নির্দেশনাসমূহ তিনি নিষ্ঠার সঙ্গে যথাযথভাবে পরিপালন করবেন। পর্ষদ বা পর্ষদের বিভিন্ন সহায়ক কমিটিতে স্বতন্ত্র পরিচালকের মতামতকে যথাযথ গুরুত্ব প্রদান করা না হলে অথবা ফাইন্যান্স কোম্পানির পরিচালনায় যে কোনো ধরনের অসংগতি পরিলক্ষিত হলে তিনি বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করবেন।

স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে ন্যূনতম একজন পরিচালক পর্ষদের নির্বাহী কমিটিতে অন্তর্ভুক্ত হবেন এবং আমানতকারী ও সাধারণ শেয়ারহোল্ডারদের (পরিচালক ব্যতীত) স্বার্থ সংরক্ষণে সচেষ্ট থাকবেন।

নিজে দায়িত্ব পালনতে ব্যর্থ হলে কোম্পানি আইন, ২০২৩ বা অন্য কোনো আইন বা বিধি পরিচালনা পর্ষদ কর্তৃক লঙ্ঘন এবং বাংলাদেশ ব্যাংকের তদন্তে তা প্রমাণিত হলে তাকে অপসারণসহ যে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
জেডএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।