ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশের সঙ্গে মানবসম্পদ উন্নয়নে কাজ করতে আগ্রহী বেলারুশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
বাংলাদেশের সঙ্গে মানবসম্পদ উন্নয়নে কাজ করতে আগ্রহী বেলারুশ

ঢাকা: প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি যন্ত্রপাতি, মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বেলারুশ। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের বিষয়েও আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

রোববার (১০ মার্চ) বিকেলে রাজধানীর মতিঝিলে শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এই আগ্রহের কথা জানান বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার এভজেনি শেস্তাকোভ।

এ সময় বাংলাদেশ ও বেলারুশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, দক্ষতা ও প্রযুক্তি বিনিময়সহ পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়।

বৈঠকে এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী জানান, বাংলাদেশের বিপুল মানবসম্পদ রয়েছে, তবে কৃষি জমি সীমিত। অন্যদিকে, বেলারুশের প্রচুর জমি রয়েছে, অথচ জনসংখ্যা অনেক কম। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কৃষি উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে সুফল পেতে পারে উভয় দেশ। বাংলাদেশে প্রক্রিয়াজাত কৃষিপণ্য, ওষুধ, সিরামিক, কাগজ তৈরির কাঁচামাল (পেপার পাল্প), পর্যটনসহ তরুণদের দক্ষতা উন্নয়নে বেলারুশের বিনিয়োগ আহ্বান করেন তিনি।

এছাড়া বাংলাদেশ থেকে কৃষিপণ্য ও মানবসম্পদ আমদানিতে বেলারুশের দৃষ্টি আকর্ষণ করেন মো. আমিন হেলালী।

এ সময় বাংলাদেশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য ভিসা ব্যবস্থা সহজীকরণে বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টারের সহযোগিতা চান ব্যবসায়ী নেতারা।

বৈঠকে বাংলাদেশ ও বেলারুশের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ ও সমন্বয় আরও জোরদার করার ওপর গুরুত্ব দেন বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার এভজেনি শেস্তাকোভ। বাংলাদেশ থেকে ফল, পাটসহ কৃষিপণ্য আমদানিতে আগ্রহের কথা জানান তিনি।

সেইসঙ্গে মেডিকেল কর্মী তৈরিসহ তরুণদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করার বিষয়েও নিজেদের আগ্রহের কথা ব্যক্ত করেন বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার।

এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর পরিচালক, ব্যবসায়ী নেতাসহ সরকারি কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
জেডএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।