ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকের স্বতন্ত্র পরিচালক নিয়োগে নতুন নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
ব্যাংকের স্বতন্ত্র পরিচালক নিয়োগে নতুন নির্দেশনা

ঢাকা: ব্যাংকের স্বতন্ত্র পরিচালক নিয়োগে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, স্বতন্ত্র পরিচালক হতে হলে অর্থনীতি, ব্যাংকিং, ফিন্যান্স, ব্যবসায় প্রশাসন, আইন, হিসাববিজ্ঞানে স্বাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।

পাশাপাশি নতুন প্রবর্তিত ডিজিটাল ব্যাংকের স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে তথ্য-প্রযুক্তি বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচনা করা হবে।

ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদ গঠনের বিষয়ে সম্প্রতি নীতিমালা ঘোষণা করে প্রজ্ঞাপন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সম্পর্কিত নির্দেশনা জারি করে  সকল তফসিলি ব্যাংকের প্রধানে নির্বাহীদের পাঠানো হয়েছে।

নির্দেশনায় একই সঙ্গে পরিচালকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কিত নীতিমালাও প্রকাশ করা হয়েছে। স্বতন্ত্র পরিচালক হতে কী যোগ্যতা লাগবে, কত বয়সে কে হতে পারবেন, কত বেতন পাবেন, তা নিয়ে বিস্তারিত জানানো হয়।

নির্দেশনা বলা হয়, ব্যাংকের সুশাসন নিশ্চিতে উপযুক্ত ও পেশাগতভাবে দক্ষ ব্যক্তিদের সমন্বয়ে ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠন হওয়া অপরিহার্য। ব্যাংকের অর্থ সংগ্রহের প্রধান উৎস আমানতকারী কর্তৃক জমা করা আমানতের অর্থ। এতে আমানতকারীদের আস্থা অর্জন ও বজায় রাখা একটি ব্যাংক কোম্পানির জন্য অপরিহার্য। ব্যাংক কোম্পানির পরিচালনা পর্ষদে স্বাধীনভাবে এবং কেবল ব্যাংকের আমানতকারীদের স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালকের দায়-দায়িত্ব অন্য পরিচালকদের তুলনায় অধিক গুরুত্বপূর্ণ। স্বার্থের সংঘাত পরিহার করে আমানতকারীর স্বার্থ রক্ষায় ব্যাংক কোম্পানির জন্য স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে সুস্পষ্ট নীতিমালা থাকা আবশ্যক। এ বিষয়ে অনুসরণীয় নীতিমালা জারি করা হয়েছে।

স্বতন্ত্র পরিচালক
ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ১৫ এর উপধারা (৯) এর ব্যাখ্যা অনুযায়ী, স্বতন্ত্র পরিচালক ব্যাংক কোম্পানির ব্যবস্থাপনা ও শেয়ারধারক থেকে স্বাধীন এবং তিনি শুধু ব্যাংক কোম্পানির স্বার্থে নিজের মতামত দেবেন। ব্যাংকের সঙ্গে কিংবা ব্যাংক সংশ্লিষ্ট কোনো ব্যক্তির সঙ্গে যার অতীত, বর্তমান বা ভবিষ্যৎ কোনো প্রকৃত স্বার্থ কিংবা দৃশ্যমান স্বার্থের বিষয় জড়িত থাকা যাবে না। ঋণ খেলাপি, অপরাধী নন, এমন কি কোনো পাওনাদারের অর্থ দেননি, এমন ব্যক্তিও পরিচালক হতে পারবেন না।

যোগ্যতা
স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম ১০ বছরের ব্যবস্থাপনা বা ব্যবসায়িক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ন্যূনতম বয়স ৪৫ বছর এবং সর্বোচ্চ বয়স হবে ৭৫ বছর। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি, ব্যাংকিং, ফিন্যান্স, ব্যবসায় প্রশাসন, আইন, হিসাব বিজ্ঞানে স্মাতক/স্মাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। স্বতন্ত্র পরিচালক কর খেলাপি হতে পারবেন না। কোনো সময় আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত হননি এমন ব্যক্তি। ইচ্ছাকৃত খেলাপি ঋণগ্রহীতা হিসেবে তালিকাভুক্ত ব্যক্তি ওই তালিকা থেকে অব্যাহতি পাওয়ার ৫ বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত কোনো ব্যাংকের পরিচালক হওয়ার যোগ্য হবেন না।

বেতন-ভাতা
স্বতন্ত্র পরিচালকরা প্রতি মাসে স্থায়ী সম্মানি বাবদ ৫০ হাজার টাকা (প্রযোজ্য কর কর্তন সাপেক্ষে) পাবেন। ব্যাংক কোম্পানির পর্ষদ/সহায়ক কমিটির প্রতিটি সভায় উপস্থিতির জন্য সম্মানি হিসেবে সর্বোচ্চ ১০ হাজার (প্রযোজ্য কর কর্তন সাপেক্ষে) পাবেন। কোনো মাসে ব্যাংক কোম্পানির পর্ষদ ও অন্য সহায়ক কমিটির যত সংখ্যক সভাই অনুষ্ঠিত হোক না কেন, প্রতি মাসে সর্বোচ্চ পরিচালনা পর্ষদের ২টি সভা, নির্বাহী কমিটির ৪টি সভা, অডিট কমিটির একটি সভা ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির একটি সভায় উপস্থিতির জন্য এমন সম্মানি পাবেন।

মেয়াদ ও অপসারণ
সাধারণভাবে স্বতন্ত্র পরিচালকরা ৩ বছর মেয়াদে নিযুক্ত হবেন। মেয়াদ শেষে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫ ধারার বিধান সাপেক্ষে পরবর্তী মেয়াদে নিয়োগের জন্য নির্বাচিত হতে পারবেন। সুনির্দিষ্ট কারণ উল্লেখপূর্বক পরিচালনা পর্ষদ সংশ্লিষ্ট স্বতন্ত্র পরিচালককে অপসারণের জন্য বাংলাদেশ ব্যাংকে অনুরোধ করতে পারবে। স্বতন্ত্র পরিচালক নিজে ৭ দিনের নোটিশ দিয়ে স্বতন্ত্র পরিচালক পদ থেকে পদত্যাগ করতে পারবেন। বাংলাদেশ ব্যাংক সুনির্দিষ্ট কারণ উল্লেখপূর্বক যে কোনো স্বতন্ত্র পরিচালককে অপসারণ করতে পারবে।

স্বতন্ত্র পরিচালক সংখ্যা
তিনজন স্বতন্ত্র পরিচালকসহ কোনো ব্যাংক কোম্পানিতে সর্বোচ্চ ২০ জন পরিচালক থাকতে পারবেন। তবে পরিচালক সংখ্যা ২০ জনের নিচে হলে স্বতন্ত্র পরিচালকের সংখ্যা হবে দুইজন।

এ সব শর্ত শুধু দেশের ব্যাংকের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বাংলাদেশে বিদেশি ব্যাংকের শাখা খুলে ব্যবসা করছে এমন ব্যাংকের ক্ষেত্রে এসব নির্দেশনা প্রযোজ্য নয়।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।