ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদেশি বিনিয়োগ আকর্ষণে ব্যবসার পরিবেশ সহজ করার তাগিদ  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
বিদেশি বিনিয়োগ আকর্ষণে ব্যবসার পরিবেশ সহজ করার তাগিদ  

ঢাকা: সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকর্ষণে দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ আরও সহজ করার ওপর জোর দিয়েছেন ব্যবসায়ীরা। তারা বলেন, সারা দেশে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন হলেও ব্যবসার লাইসেন্স প্রাপ্তি, নিবন্ধন, অন্যান্য সনদ ও পরিবেশসহ কাস্টমস প্রক্রিয়া সহজীকরণে এখনও অনেক পিছিয়ে।

ফলে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে শিল্প স্থাপনে কম উৎসাহ দেখাচ্ছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত স্ট্যান্ডিং কমিটি অন ফরেন ইনভেস্টমেন্টের এক বৈঠকে ব্যবসায়ীরা এসব কথা বলেন।

বিদেশি বিনিয়োগ কাঙ্ক্ষিত হারে বাড়াতে বিদ্যমান সমস্যাগুলোর সমাধানে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি পদক্ষেপ নিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন ব্যবসায়ীরা। পাশাপাশি বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের জন্য বিভিন্ন মিশনে কর্মরত কমার্সিয়াল কাউন্সেলর এবং এফবিসিসিআই-এর অন্তর্ভুক্ত জয়েন্ট চেম্বারগুলো কাজে লাগানোর প্রস্তাব দেন।

বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, যোগাযোগ অবকাঠামোর ব্যাপক উন্নয়নের ফলে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার অন্যতম বিজনেস হাব হিসেবে বিবেচিত হচ্ছে। এই সুযোগকে কাজে লাগাতে হলে আমাদের প্রচুর এফডিআই (সরাসরি বিদেশি বিনিয়োগ) প্রয়োজন। এক্ষেত্রে আমাদের পলিসি লেভেলে কাজ করার সুযোগ রয়েছে।

এ সময় বিদেশি বিনিয়োগ বাড়াতে ব্যবসায়ীদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব আহ্বান করেন এফবিসিসিআই সভাপতি। প্রাপ্ত প্রস্তাবনাগুলো বিশ্লেষণ করে তা নীতি নির্ধারণী পর্যায়ে তুলে ধরার আশ্বাস দেন তিনি।

এফবিসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী জানান, বিদেশি বিনিয়োগ বৃদ্ধির স্বার্থে সকল অংশীজনককে সঙ্গে নিয়ে বেসরকারি খাতের পক্ষ থেকে যৌক্তিক সুপারিশমালা উপস্থাপন করা গেলে ইতিবাচক ফলাফল পাওয়া সম্ভব।

স্ট্যান্ডিং কমিটি অন ফরেন ইনভেস্টমেন্টের ডিরেক্টর ইন-চার্জ এবং এফবিসিসিআই-এর পরিচালক আবুল কাসেম খান বলেন, বাংলাদেশ এখনও পুরোপুরি বিদেশি বিনিয়োগবান্ধব হতে পারেনি। এখন সময় এসেছে দ্রুত করণীয় নির্ধারণ করে অগ্রসর হওয়ার।

বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রথমে স্থানীয় উদ্যোক্তাদের সমস্যাগুলো চিহ্নিত ও সমাধানসহ আমলাতান্ত্রিক জটিলতা কমানোর ওপর জোর দেন কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ওয়াহিদ রায়হান ইফতেখার মাহমুদ।

বৈঠঠে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই-এর পরিচালক হাফেজ হাজী হারুন অর রশিদ, মোহাম্মদ ইশহাকুল হোসেন সুইট, মো. আমির হোসেন নূরানী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad