ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে ডিএসইর প্রধান মূল্যসূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
১৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে ডিএসইর প্রধান মূল্যসূচক

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১১ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন সামান্য কমেছে।

তবে আজ ডিএসইর সার্বিক মূল্যসূচক ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৪৭ পয়েন্টে অবস্থান করছে। যা ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। ২০২২ সালের ১৬ অক্টোবর ডিএসইর প্রধান মূল্যসূচক ৬ হাজার ৪৭৮ পয়েন্টে ছিল। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯৮ ও ২১৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৮৫২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৫টি কোম্পানির, কমেছে ১৯৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফরচুন সু, অরিয়ন ফার্মা, অরিয়ন ইনফিউশন, আইএফআইসি ব্যাংক, ইন্ট্রাকো, আইটি কনসালটেন্ট, গ্লোবাল ইসলামি ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, মালেক স্পিনিং ও  সেন্ট্রাল ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ২৩ কোটি ৮০ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ১৩ কোটি টাকা কমেছে। আগের দিন ৩৬ কোটি ২৮ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।