ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দায়িত্বশীলতার সঙ্গে বার্ষিক রি-ব্যালেন্সিং করেছে ডিএসই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
দায়িত্বশীলতার সঙ্গে বার্ষিক রি-ব্যালেন্সিং করেছে ডিএসই

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ প্রতি বছরের মতো এবারও অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গেই ডিএসইএক্স সূচকে বার্ষিক রি-ব্যালেন্সিংয়ের কাজটি করেছে৷ যা এসএন্ডপি ইনডেক্স মেথোডলজি এবং বোর্ড কতৃর্ক অনুমোদিত নির্ধারিত পদ্ধতিতেই করা হয়েছে৷

রোববার (২৮ জানুয়ারি) ডিএসইর জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান কর্তৃক পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএন্ডপি কর্তৃক প্রদত্ত ইনডেক্স মেথডোলজি অনুযায়ী রি-ব্যালেন্সিং রেফারেন্স তারিখ অনুযায়ী ফ্লোট সমন্বিত মার্কেট ক্যাপিটালাইজেশন ১০০ মিলিয়নের ওপর হতে হবে, তবে অন্যান্য যোগ্যতা পূরণ করা সাপেক্ষে বর্তমান সূচক কোম্পানির ক্ষেত্রে তা ৭০ মিলিয়ন হলেও চলবে৷ পাশাপাশি স্টকগুলোর ন্যূনতম ছয় মাসের দৈনিক গড় লেনদেনের মূল্য ১ মিলিয়ন টাকা থাকতে হবে।

যদি অন্যান্য যোগ্যতা পূরণ করে তবে বর্তমান সূচকের কোম্পানিগুলোর গড় লেনদেন ০.৭ মিলিয়ন টাকা হলেও স্টকটি সূচকে থাকবে। এছাড়াও সূচকের জন্য যোগ্য স্টকগুলোকে রি-ব্যালেন্সিং তারিখের তিন মাস আগের প্রতিমাসে স্বাভাবিক ট্রেডিং কার্যক্রমের অন্তত ৫০% ট্রেডিং দিবস থাকতে হবে।

উপরের বিষয় বিবেচনা করে এসএন্ডপি ইনডেক্স মেথোডলজি অনুযায়ী ২০২৪ সালে ইনডেক্সে রি-ব্যালেন্সিং-এ পর ১৬টি নতুন কোম্পানি ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত হয় এবং ৮৩টি কোম্পানি বাদ পড়ে যায়। যা ২০১৩ সাল থেকে একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে৷ সুতরাং এতে বিভ্রান্ত হওয়ার কোনো কারণ নেই বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে ডিএসই৷

উল্লেখ্য, ঢাকা স্টক এক্সচেঞ্জ ২০১৩ সাল থেকে এসএন্ডপি কর্তৃক প্রদত্ত ইনডেক্স মেথোডোলজি-এর সূত্রানুযায়ী একটি কমিটি রি-ব্যালেন্সিংয়ের কাজটি সঠিকভাবে করে আসছে৷ তাই পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে ডিএসই সম্পর্কে সঠিক তথ্য উপস্থাপন করে বিনিয়োগকারীদের সঠিক তথ্য উপস্থাপনের জন্য বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।

তবে ডিএসই কর্তৃপক্ষ কোন ধরনের বিভ্রান্তিমূলক খবরাখবর বা গুজবের বশবর্তী হয়ে বিনিয়োগ সিদ্ধান্ত না নেওয়ার অনুরোধ জানাচ্ছে।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।