ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কর্মসংস্থানের জন্য প্রতি ঘণ্টায় বিদেশ যান ১৫২ জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
কর্মসংস্থানের জন্য প্রতি ঘণ্টায় বিদেশ যান ১৫২ জন

ঢাকা: বিশ্বের বিভিন্ন দেশে এক কোটিরও বেশি বাংলাদেশি বসবাস করছেন। প্রতিবছর বাংলাদেশ থেকে গড়ে ১২ লাখ মানুষ কর্মসংস্থানের জন্য বিদেশে যায়।

প্রতি ঘণ্টায় এ সংখ্যা ১৫২ জন। এছাড়া চলতি বছরে (২০২৩ সালে) বিদেশে অবস্থানকালে নানা কারণে মারা গেছেন চার হাজার ৪৬ প্রবাসী।

রোববার (১৭ ডিসেম্বর) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার মিলনায়তনে আয়োজিত 'অষ্টম ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম এবং ইয়োথ প্ল্যাটফর্মের সহযোগী পরিচালক মো. শরিফুল ইসলাম জানান, বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সবচেয়ে বেশি শ্রমিক যান। এসব দেশে যাওয়ার জন্য বাংলাদেশিদের অন্য দেশের তুলনায় সবচেয়ে বেশি খরচ করতে হয়। অথচ বাংলাদেশিদের আয় (বেতন) সবচেয়ে কম।

তিনি জানান, বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় মাধ্যম মধ্যস্থতাকারী। আমাদের দেশ থেকে কর্মসংস্থানের জন্য বিদেশ যাওয়ার ক্ষেত্রে বেশি খরচ হয় এ কারণেই। আমরা চাই মানুষ বিদেশ যাক, তবে নিরাপদভাবেই যাক। এর মধ্যে মধ্যস্থতাকারী যাতে প্রয়োজন না হয় সেটি নিয়েই আমরা কাজ করছি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ থেকে নারীরা বিদেশে গিয়ে নানা ধরনের সমস্যায় পড়েন। অনেকে দেশে ফেরত আসেন। নারীদের প্রশিক্ষণের মাধ্যমে বিদেশে পাঠানো গেলে তারা নির্যাতিত হবেন না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আয়েশা হক, ব্র্যাকের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আসিফ সালেহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।