ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জনস্বাস্থ্য সুরক্ষায় ফর্টিফায়েড ফুড উৎপাদনের নেতৃত্বে শিল্প মন্ত্রণালয়

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
জনস্বাস্থ্য সুরক্ষায় ফর্টিফায়েড ফুড উৎপাদনের নেতৃত্বে শিল্প মন্ত্রণালয়

ঢাকা: অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণের জন্য খাদ্যের পুষ্টিমান সমৃদ্ধকরণ, স্বাস্থ্যের উন্নতি, দৈহিক বৃদ্ধি নিশ্চিত করতে এবং জনস্বাস্থ্য সুরক্ষায় একটি পাইলট প্রকল্পের আওতায় ফর্টিফায়েড ফুড উৎপাদন ও আন্তর্জাতিক অংশীদারত্বে নেতৃত্ব দিচ্ছে শিল্প মন্ত্রণালয়।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে “ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেলের গুণগত মান নিশ্চিতকরণে ডিজিটাল মনিটরিং ও বোতলজাতকরণে সচেতনতা বৃদ্ধি” শীর্ষক কর্মশালায় এ কথা জানানো হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। কর্মশালায়  সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আনোয়ারুল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ফয়েজুল আমীন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ডিএনসিআরপি) মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মহাপরিচালক মো. আবদুস সাত্তার এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন গেইন বাংলাদেশের লার্জ স্কেল ফুড ফরটিফিকেশন এবং ভ্যালু চেইনের পোর্টফোলিও লিড ড. আশেক মাহফুজ।  

বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়ের নেতৃত্বে গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের সহযোগিতায় “ডিজিটাইজেশন অব ফরটিফিকেশন অব এডিবল ওয়েল ফর ইমপ্রুভড মনিটরিং, কোয়ালিটি কন্ট্রোল অ্যান্ড ক্যাপাসিটি বিল্ডিং” শীর্ষক প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে।

প্রধান অতিথির বক্তব্যে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা বলেন, জনস্বাস্থ্য সবসময়ই একটি অগ্রগণ্য বিষয়।  

তাই জনস্বাস্থ্য সুরক্ষায় ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণে ডিজিটাল স্মার্ট ট্রেসেবিলিটি সিস্টেম অন্তর্ভুক্ত করার পদক্ষেপকে তিনি স্বাগত জানান।

এ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট সবার অংশগ্রহণকে উৎসাহিত করে তিনি বলেন, যেকোনো নতুন কিছু প্রতিষ্ঠা করতে ধাপে ধাপে কাজ করতে হয় এবং এটি সময় সাপেক্ষ। সবাই সম্মিলিতভাবে নিজ নিজ জায়গা থেকে কাজ করলে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন সম্ভব।  

দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার বিবেচনায় সবাইকে তিনি এ কাজে সহযোগিতা করার জন্য আহ্বান জানান।  

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের কারণে দ্রুততম সময়ে ডিজিটাল বাংলাদেশ অর্জন সম্ভব হয়েছে।  

এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে এবং ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ রূপকল্প অর্জনকে ত্বরান্বিত করতে দায়িত্বশীল ও সচেতন নাগরিক হিসেবে ভূমিকা পালনে সকলের প্রতি আহ্বান জানান।  

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ডিএনসিআরপি) মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান ভোজ্যতেল উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং রিফাইনারি প্রতিষ্ঠানগুলোর খোলা তেল বাজারজাতকরণ বন্ধ করার বিষয়ে শিল্প মন্ত্রণালয়কে কঠোর পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান। পাশাপাশি তিনি ডিজিটাল সিস্টেম সম্পর্কে উল্লেখ করেন, যা ভোজ্যতেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের প্রোডাকশন ভ্যালুচেইনের ফর্টিফিকেশন সংক্রান্ত ডাটা ট্রেস করতে এবং বিশ্লেষণ করতে সাহায্য করবে।  

গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার বলেন, ডিজিটাইজেশনের এ উদ্যোগের কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করতে সরকার, বেসরকারি প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান এবং উন্নয়ন সহযোগী সংস্থাসহ সবার সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতার আহ্বান জানাই।  

কর্মশালায় বক্তারা বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথযাত্রায় সরকার নানাবিধ কার্যক্রম পরিচালনা করছে। খাদ্য লবণ ও ভোজ্যতেলের ফরটিফিকেশন বাধ্যতামূলক করাও সরকারের প্রশংসনীয় উদ্যোগ। বাংলাদেশের সরকারি ও বেসরকারি মালিকানাধীন উন্নত মনিটরিং সিস্টেমসহ ডিজিটালাইজড ফর্টিফিকেশন ব্যবস্থাও সরকারের অন্যতম সাফল্য।  

তারা বলেন, ডিজিটাল বাংলাদেশের সাফল্যের ধারা অব্যাহত রাখতে সুস্থ, সবল ও কর্মক্ষম জনশক্তি অন্যতম নির্ণায়ক। তাই জনস্বাস্থ্যকে সবার উপরে গুরুত্ব দিয়ে খাদ্য লবণ ও ভোজ্যতেলের পুষ্টিমান সমৃদ্ধকরণ নিশ্চিত করতে ডিজিটালাইজড ফর্টিফিকেশন ও কার্যকর মনিটরিং ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ০১০৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।