ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হবিগঞ্জে এক কেজির বেশি পেঁয়াজ বিক্রি নিষেধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
হবিগঞ্জে এক কেজির বেশি পেঁয়াজ বিক্রি নিষেধ প্রতীকী ছবি

হবিগঞ্জ: ভারতের রপ্তানি বন্ধের এক খবরেই রাতারাতি হবিগঞ্জের পেঁয়াজের বাজার তেঁতে উঠেছে। এক দিন না যেতেই জেলাজুড়ে লাফ দেয় খুচরা ও পাইকারি দাম।

৯০ টাকা কেজি দরের পেঁয়াজ কোথাও কোথাও বিক্রি হচ্ছে ২২০ থেকে আড়াই শ; টাকায়!

এমন পরিস্থিতিতে পেঁয়াজের দামের লাগাম টেনে ধরতে অভিনব এক সিদ্ধান্ত নিয়েছে হবিগঞ্জের জেলা প্রশাসন। জেলায় খুচরা পর্যায়ে এক কেজির বেশি পেঁয়াজ বিক্রি নিষেধ করা হয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে তার কার্যালয়ে পেঁয়াজ এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।  

সভায় পেঁয়াজের দরের এমন লাফানোকে প্রোপাগান্ডা বলে জানান হবিগঞ্জের জেলা প্রশাসক দেবী চন্দ।

এরপর হবিগঞ্জের বাজারে পেঁয়াজের মূল্য বেঁধে দেন তিনি। তিনি জানান, পাইকারি এলসি পেঁয়াজের মূল্য ১২০ টাকা এবং খুচরা মূল্য ১২৫ টাকার বেশি হতে পারবে না।

ডিসি আরও জানান, সভার নির্দেশনা অনুযায়ী খুচরা বিক্রেতারা এক বা দুই বস্তার বেশি পেঁয়াজ একসঙ্গে কিনতে পারবেন না। খুচরা ক্রেতারা ক্রয় করতে পারবেন সর্বোচ্চ ১ কেজি। বিক্রেতাদের সর্বনিম্ন ২৫০ গ্রাম পেঁয়াজ বিক্রি করতে হবে।

এর ব্যত্যয় ঘটলে প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের জন্য জানানো হয়।  

ব্যবসায়ী নেতারা জানিয়েছেন, হবিগঞ্জে বাজারে প্রতিদিন ৩০ মেট্রিক টন পেঁয়াজের চাহিদা। জেলায় মজুদ আছে দুইদিনের পেঁয়াজ।

এ বিষয়ে জেলা প্রশাসক দেবী চন্দ বলেন, হঠাৎ করে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে যাবে এমন একটি খবরের পরিপ্রেক্ষিতে দাম বেড়ে যাওয়ার আশঙ্কা সংক্রান্ত একটি সমস্যা ছড়িয়ে পড়েছে। তবে হবিগঞ্জের ব্যবসায়ীরা এমন প্রোপাগান্ডা থেকে দূরে। আমরা তাদের সঙ্গে বসে আলোচনা করেছি এবং পেঁয়াজের মূল্য নির্ধারণ করে দিয়েছি।

সভায় জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা এবং বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৭৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।