ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ভোজ্যতেল ও চিনি ব্যবসায় ডিও প্রথা বাতিল হচ্ছে ॥ কমিটি গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
ভোজ্যতেল ও চিনি ব্যবসায় ডিও প্রথা বাতিল হচ্ছে ॥ কমিটি গঠন

ঢাকা: নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ভোজ্যতেল ও চিনির ব্যবসায় ডিও প্রথা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর পরিবর্তে কি ধরনের ব্যবস্থা গ্রহণ করা যায় সে সম্পর্কে একটি পরামর্শক কমিটিও গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।



বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী ফারুক খানের সভাপতিত্বে ভোজ্যতেল ও চিনির উৎপাদন, বিপণন ও বাজারমূল্য পরিস্থিতি সম্পর্কে ভোজ্যতেল ও চিনি মিল-মালিক ও ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ডিও প্রথা বাতিল এবং কমিটি গঠন সম্পর্কে বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেন, ‘ব্যবসায় প্রতিবন্ধকতা সৃষ্টি নয়, পণ্যের সরবরাহ ব্যবস্থার উন্নতির মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে সহজে পণ্য সরবরাহ এবং জনগণ যেন সহনীয় ও স্থিতিশীল মূল্যে পণ্য কিনতে পারে তা নিশ্চিত করাই ডিও প্রথা বাতিলের উদ্দেশ্য। ’

প্রচলিত ডিও প্রথায় বারবার হাত বদল হয়ে পণ্যের মূল্য বাড়ানোর প্রবণতা বিলুপ্ত করাও এর উদ্দেশ্য বলে জানান তিনি।

তিনি বলেন, ‘এ পদ্ধতি কার্যকর হলে অন্যান্য পণ্যেও ডিও প্রথা বাতিল করা হবে। ’

ডিও পদ্ধতি থেকে পরবর্তী পদ্ধতিতে উত্তরণ এবং মূল্য নির্ধারণের পদ্ধতির ব্যাপারে পরামর্শ দিতে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম মুর্তজা রেজা চৌধুরীকে প্রধান করে ছয় সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (আইআইটি), টিসিবি, এফবিসিসিআই এবং ভোজ্যতেল ও চিনি ব্যবসায়ীদের মধ্য থেকে একজন করে প্রতিনিধি।

সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে ১৫ দিনের মধ্যে সুপারিশ পেশ করতে কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে। কমিটির সুপারিশ পরবর্তীতে সরকার ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার ভিত্তিতে কার্যকর করা হবে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

বৃহস্পতিবারের বৈঠকে বাণিজ্যসচিব গোলাম হোসেন, অতিরিক্ত সচিব এম মুর্তজা রেজা চৌধুরী, টিসিবির চেয়ারম্যান মো. খলিলুর রহমান, এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. শওকত আলী ওয়ারেছী, ডব্লিউটিও সেলের মহাপরিচালক অমিতাভ চক্রবর্তী, মেঘনা গ্র“পের চেয়ারম্যান মোস্তফা কামাল, সিটি গ্র“পের চেয়ারম্যান মো. ফজলুর রহমান, এস আলম গ্র“পের চেয়ারম্যান এস আলম, বাংলাদেশ ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির চেয়ারম্যান আ. রউফ চৌধুরী, দেশবন্ধু সুগার মিলের চেয়ারম্যান গোলাম মোস্তফা, ইগলু সুগার মিলের চেয়ারম্যান মহিউদ্দিন মোনেম প্রমুখ উপস্থিত ছিলেন।    

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, ১৪ অক্টোবর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa