ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

অতিরিক্ত সুদ ও চার্জ আদায় করা হলে ব্যবস্থা: বাংলাদেশ ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০
অতিরিক্ত সুদ ও চার্জ আদায় করা হলে ব্যবস্থা: বাংলাদেশ ব্যাংক

ঢাকা: বাণিজ্যিক ব্যাংকগুলোকে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত সুদ ও চার্জ আদায় না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশ না মানলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করেছে।



বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, বাণিজ্যিক ব্যাংকগুলো দীর্ঘদিন ধরে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত সুদ ও চার্জ আদায় করছে। এতে অনেক গ্রাহকের একাউন্টের ব্যালান্স প্রায় শূন্যের কোঠায় দাঁড়িয়েছে। যদিও গ্রাহকদের থেকে চার্জ আদায়ের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা রয়েছে। তবে অধিকাংশ ব্যাংকই এ নির্দেশনা মেনে চলছে না। ফলে ব্যাংকগুলো যাতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে চলে ও গ্রাহকদের থেকে অতিরিক্ত সুদ ও চার্জ আদায় না করে এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক সার্কুলারটি জারি করে।

সার্কুলারে বলা হয়, ঋণের সুদের হারের সঙ্গে সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত থাকলেও ঋণ দেওয়ার সময় কোনো কোনো ব্যাংক নিয়ম ভঙ্গ করে সুদের হারের সঙ্গে অতিরিক্ত সার্ভিস চার্জ নিচ্ছে। বিশেষ করে রপ্তানি ঋণের ক্ষেত্রে এ অতিরিক্ত সার্ভিস চার্জ নিচ্ছে। তাই ঋণের সুদের মধ্যে সুদ ও সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত থাকায় এখন থেকে যে কোনো ঋণ দেওয়ার সময় ঋণের সুদের হারের সঙ্গে অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়া যাবে না।

সার্কুলারে আরও বলা হয়, ১৯৮৯ সালে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে প্রদত্ত ঋণের সুদের হারের মধ্যে সুদ ও সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত করার নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু কোনো কোনো ব্যাংক সে নির্দেশনা লংঘন করে অতিরিক্ত সার্ভিস চার্জ নিচ্ছে। তাই সার্কুলার জারির পর থেকে কোনোভাবে অতিরিক্ত সুদ বা চার্জ আদায় করা হলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa