ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লিকেজ বন্ধ করে রাজস্ব আদায়ের ঝুঁকি মোকাবিলা করা হবে: এনবিআর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
লিকেজ বন্ধ করে রাজস্ব আদায়ের ঝুঁকি মোকাবিলা করা হবে: এনবিআর

ঢাকা: উৎপাদন কমে যাওয়ার আগামীতে রাজস্ব আদায় কমার ঝুঁকি আছে। রাজস্ব আদায়ে লিকেজ বন্ধ করে ঝুঁকি মোকাবিলা করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ জন্য করদাতাদের মধ্যে দূরত্ব কমিয়ে আনা, করনেট সম্প্রসারণ ও কর্মকর্তাদের তৎপরতা বৃদ্ধি করা হচ্ছে।

বুধবার (০৬ ডিসেম্বর) ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্‌যাপন উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলন এনবিআরের মেম্বার (ভ্যাট) শহিদুল ইসলাম এ তথ্য জানান।  

তিনি বলেন, উচ্চ আদালতে মামলাজনিত কারণে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আটকে আছে। নিবিড় তদারকির মাধ্যমে এসব মামলা দ্রুত নিষ্পত্তি করা হচ্ছে। মামলা নিষ্পত্তির ফলাফল অধিকাংশই সরকারের পক্ষে আসছে। এতে সরকারের রাজস্ব বাড়ছে। ভ্যাট আদায়ে চলতি বছরের অক্টোবর পর্যন্ত ১৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আগামীতে এ ধারা অব্যাহত থাকবে।

ভ্যাট আদায় অডিটের হার বৃদ্ধি করা হয়েছে, মাঠ পর্যায়ে তৎপরতার বাড়ানো হয়েছে। এসব উদ্যোগের ফলে রাজস্ব আদায় লিকেজ কমিয়ে আনা সম্ভব হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

সম্মেলনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রাহমাতুল মুনিন বলেন, চলতি ২০২৩ সাল পর্যন্ত ১৮ হাজার ৫ ইএফডি মেশিন বসানো হয়েছে। এছাড়া প্রতি বছরে ৬০ হাজার মেশিন বসানোর লক্ষ্য ঠিক করা হয়েছে। আর আগামী পাঁচ বছরে ৩ লাখ ইএফডি মেশিন বসানো হবে। ইএফডি মেশিন বসানোর ফলে ভ্যাট দেওয়াটা সহজ হওয়ার পাশাপাশি ভ্যাট আদায়ও বাড়বে।

তিনি ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন। আগামী ১০ ডিসেম্বর ভ্যাট দিবস। ১০ থেকে ১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদ্‌যাপিত হবে। এ উপলক্ষ্যে নানামুখী কর্মসূচি নেওয়া হয়েছে।  

রাজনৈতিক কর্মসূচির কারণ রাজস্ব আদায় কমে যাওয়ার আশঙ্কা সম্পর্কিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সদস্য মইনুল হোসেন (ভ্যাট) বলেন বলেন, রাজনৈতিক অস্থিরতার  একদিকে যেমন উৎপাদন কমবে, রাজস্ব কমবে, অন্যদিকে সিগারেট ও পানীয় জাতীয় পণ্যের উৎপাদন বেড়ে গেছে। এতে রাজস্বও বাড়বে।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২৩
জেডএ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।