ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নাটোর চিনিকলের আখ মাড়াই শুরু, লক্ষ্যমাত্রা ৫০৭০ টন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২৩
নাটোর চিনিকলের আখ মাড়াই শুরু, লক্ষ্যমাত্রা ৫০৭০ টন

নাটোর: চলতি ২০২৩-২৪ মৌসুমে নাটোর চিনিকলে পাঁচ হাজার ৭০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৪০তম আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে নাটোর চিনিকলের কেইনে ক্রেরিয়ার ডোঙ্গায় আখ নিক্ষেপের মাধ্যমে আখ মাড়াই মৌসুমের ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

 

এ সময় অনুষ্ঠানে আদর্শ আখ চাষিদের ক্রেস্ট প্রদান ও ক্রয়কৃত আখের মূল্য অনলাইনে বিকাশের মাধ্যমে পরিশোধ করা হয়।

পরে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলমের সভাপতিত্বে উদ্‌বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালক (ইক্ষু উন্নয়ন ও গবেষণা) পুলক কান্তি বড়ুয়া ও সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আফরোজা বেগম পারুল এবং নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভুঁইয়া প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন, আখ চাষি ও স্থানীয় বিভিন্ন পর্যায়ের নেতারা।

অনুষ্ঠানে শিল্প সচিব বলেন, আখের সুদিন ফিরিয়ে এনে চিনি শিল্পকে লাভজনক করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে চিনি ও আখের মূল্য বৃদ্ধি করা হয়েছে, গবেষণার মাধ্যমে উচ্চ ফলনশীল জাতের আখ উদ্ভাবন করা হয়েছে। চাষাবাদের উন্নত পদ্ধতি অনুসরণে কৃষক পর্যায়ে উদ্বুদ্ধকরণ কার্যক্রম অব্যাহত আছে এবং চিনিকলগুলোকে বৈচিত্র্যকরণের মাধ্যমে উৎপাদিত সব উপজাতের কার্যকর ব্যবহার নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চিনিকলে হাজারো মানুষের কর্মসংস্থান সুবিধা ছাড়াও কৃষকদের ভাগ্য চিনিকলের সঙ্গে জড়িত। তাই এক্ষেত্রে সবার সমন্বিত প্রচেষ্টা থাকা প্রয়োজন।

চিনিকল সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৫২ কার্যদিবসে ৭৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে পাঁচ হাজার ৭০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে ছয় দশমিক ৫০ ভাগ। এবার নাটোর চিনিকলের আটটি সাবজোন এলাকায় মোট ৯৭ হাজার মেট্রিক টন আখ উৎপাদন হয়েছে। প্রতি একর জমিতে আখের ফলন হয়েছে ২০ মেট্রিক টন। নাটোর চিনিকলের আটটি সাবজোনের ৪৮ কেন্দ্রের অধীনে আখের পরিস্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত আখ চিনিকলে সরবরাহ জন্য প্রচার-প্রচারণা চালানো হয়।

সূত্র জানায়, গত ২০২২-২৩ মৌসুমে ৫৪ দিনের কর্মদিবস নিয়ে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮০ হাজার মেট্রিক টন। কিন্তু ৩৭ দিনের মাথায় মাত্র ৫০ হাজার ৭৩৮ মেট্রিক টন আখ মাড়াই করে নাটোর চিনিকল। নির্ধারিত সময়ের আগেই মিল বন্ধ হওয়ায় চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভুঁইয়া বাংলানিউজকে বলেন, সরকার ২০২১-২২ মৌসুমে প্রতিমণ আখ ১৪০ টাকা, ২০২২-২৩ মৌসুমে ৪০ টাকা বাড়িয়ে ১৮০ টাকা এবং ২০২৩-২৪ মাড়াই মৌসুমে ২২০ টাকা নির্ধারণ করেছে। ফলে চাষিরা আখ চাষে আগ্রহী হচ্ছে। দিনে দিনে নাটোর চিনিকল এলাকায় আখ চাষ বাড়ছে। এবার চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।