ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মিধিলির প্রভাবে দুবলার চরে শুঁটকি পল্লিতে ৮৫ লাখ টাকার ক্ষতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
মিধিলির প্রভাবে দুবলার চরে শুঁটকি পল্লিতে ৮৫ লাখ টাকার ক্ষতি

বাগেরহাট: ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ভারী বর্ষণ ও ঝড়ো বাতাসে সুন্দরবনের দুবলাসহ বিভিন্ন চরের শুঁটকির ব্যাপক ক্ষতি হয়েছে। অব্যাহত বৃষ্টি ও রোদ না থাকায় পচে গেছে শুঁটকি তৈরির জন্য মাচা ও আড়ায় থাকা মাছ।

ঝড়ো বাতাসে মাছ শুকানোর আড়া ও মাচা ভেঙে পড়েছে। ফলে আনুমানিক ৮৫ লাখ টাকার শুঁটকি নষ্ট হয়েছে বলে দাবি জেলে, ব্যবসায়ী ও বন বিভাগের।

শুঁটকি পল্লির জেলে আবু তাহের শেখ বলেন, হঠাৎ করে দুই দিনের বৃষ্টিতে আমাদের অনেক ক্ষতি হয়েছে। মাচায় শুকানোর জন্য রাখা অনেক মাছ পচে গেছে। কিছু শুকনা মাছও নষ্ট হয়ে গেছে। অনেক শুকনো মাছ ঝড়ে বালুর মধ্যে পড়ে নষ্ট হয়েছে।

ব্যবসায়ী আবু হানিফ বলেন, ঝড় ও বৃষ্টিতে চরে থাকা বিপুল পরিমাণ শুঁটকি নষ্ট হয়ে গেছে। ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়েছে। মৌসুমের শুরুতে আমরা বড় একটি ধাক্কা খেলাম।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নূরুল করিম বলেন, মিধিলির প্রভাবে ঝড় ও বৃষ্টিতে শুঁটকি পল্লিতে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। দুবলার চরে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের হিসাবে মিধিলায় আনুমানিক ৮০ থেকে ৮৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। মৌসুমের শুরুতে হওয়ায় এই ক্ষতি রাজস্ব আদায়ে তেমন প্রভাব পড়বে না। পরবর্তী সময়ে আবহাওয়া অনুকূল থাকলে, ক্ষতি পুষিয়ে নিতে পারবেন জেলেরা বলে দাবি করেন এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।