ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

আখের দাম বাড়িয়েছে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০
আখের দাম বাড়িয়েছে সরকার

ঢাকা: রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলো লাভজনক করতে সরকার আখের দাম বাড়িয়েছে। নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী মিল গেটে মণপ্রতি আখের দাম ধরা হয়েছে ৮৩ টাকা এবং আখ ক্রয় কেন্দ্রে ৮১ টাকা।

এর আগে আখের দাম মিল গেটে মণপ্রতি ৮০ টাকা এবং ক্রয় কেন্দ্রে ৭৭ টাকা নির্ধারিত ছিল।

এর ফলে আখ চাষিরা লাভবান হবে এবং ভবিষ্যতে চিনিকলগুলোতে আখের সরবরাহ বাড়বে।

বাংলাদেশ চিনিকল শ্রমিক ফেডারেশন নেতাদের সঙ্গে বৈঠক শেষে শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া বুধবার সাংবাদিকদের এ তথ্য জানান।

চলতি ২০১০-১১ মাড়াই মৌসুমেই আখের দাম বৃদ্ধির এ সিদ্ধান্ত কার্যকর হবে।

এদিকে শিল্পমন্ত্রীর সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে আন্দোলন কর্মসূচি স্থগিত করেছে চিনিকল শ্রমিক ফেডারেশন।

জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন ঘোষণার আগ পর্যন্ত বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীন চিনিকলগুলোর শ্রমিকদের জন্য অন্তবর্তীকালীন সময়ে মাসিক এক হাজার টাকা মজুরি বাড়ানো হয়েছে। চলতি অক্টোবর মাস থেকে এটা কার্যকর হবে। মজুরি কমিশন ঘোষণার পর তা সমন্বয় করে নেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এসময় শিল্পমন্ত্রী রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলো আধুনিক শিল্প প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে শ্রমিকদের আরও নিষ্ঠা, সততা, দেশপ্রেম ও দায়িত্ববোধ নিয়ে কাজ করার পরামর্শ দেন ।

বৈঠকে শিল্পসচিব কে.এইচ. মাসুদ সিদ্দিকী, বিএসএফআইসি’র চেয়ারম্যান ড. রণজিৎ কুমার বিশ্বাস, বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, বাংলাদেশ চিনিকল শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. জাহিদুল ইসলাম লতিফ, সাধারণ সম্পাদক মো. ওবাইদুল হকসহ ফেডারেশন নেতৃবৃন্দ এবং শিল্প মন্ত্রণালয় ও বিএসএফআইসি‘র কমকর্তারা উপস্থি ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa