ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

চাঙা পুঁজিবাজারে প্রতিদিনই নতুন রেকর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০
চাঙা পুঁজিবাজারে প্রতিদিনই নতুন রেকর্ড

ঢাকা: পুঁজিবাজারে চাঙাভাব অব্যাহত রয়েছে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন প্রথমবারের মতো ৩ লাখ ২৫ হাজার ৩৯৪ কোটি টাকায় উন্নীত হয়েছে যা এ যাবৎকালের সর্বোচ্চ।

এছাড়া লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। বেড়েছে সব মূল্যসূচকও।

এর আগে টানা ১১দিন ঊর্ধমুখী থাকার পর গত রোববার বাজারে কিছুটা মূল্য সংশোধন (প্রাইজ কারেকশন) হলেও সেটি স্থায়ী হয়নি। ওইদিন ডিএসইতে সাধারণ মূল্যসূচক ১৮৭ দশমিক ৭৯ পয়েন্ট কমে যায়। তবে গত তিনদিনে সাধারণ মূল্যসূচক বেড়েছে ২২০ দশমিক ৯১ পয়েন্ট।

বাজারের এই ঊর্ধ্বমুখী আচরণ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সালাউদ্দিন আহম্মেদ খান বাংলানিউজকে বলেন, ‘আমাদের শেয়ারবাজার অনেক আগেই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আর প্রতিদিনই এই ঝুঁকির মাত্রা বাড়ছে। তারপরও যদি বিনিয়োগবারীরা সর্তক না হয় তাহলে কিছুর বলার নেই। ’  

ডিএসইর সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি আহম্মেদ রশিদ লালী বাংলানিউজকে বলেন, ‘বাজারে যেভাবে তারল্য (নগদ অর্থ) আসছে সে তুলনায় শেয়ারের সরবরাহ কম থাকায় বাজার ঊর্ধমুখী হয়ে পড়ছে। আর এই ঊর্ধমুখী রোধ করতে হলে বাজারে শেয়ারের সরবরাহ বাড়াতে হবে। ’  

বুধবার ডিএসইতে ২ হাজার ৩৩ কোটি ৭২ লাখ ১২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়। এটি আগের দিনের চেয়ে ১৪ কোটি ৭৩ লাখ টাকা বেশি। অন্যদিকে সাধারণ মূল্যসূচক সোমবারের চেয়ে ৫০ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫১৩ দশমিক ৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৭ টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানির শেয়ার।

দিনের লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- ওয়ান ব্যাংক লি., সামিট পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক, ইউসিবিএল, এনসিসি ব্যাংক, পিপলস্ লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লি., স্ট্যান্ডার্ড ব্যাংক, শাহ্জালাল ব্যাংক লি., সাউথইস্ট ব্যাংক লি. ও উত্তরা ফাইন্যান্স।

বাংলাদেশ সময়: ১৭০১ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa