ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

দুই কোম্পানিকে এসইসির শো’কজ

এসএম গোলাম সামদানী স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০
দুই কোম্পানিকে এসইসির শো’কজ

ঢাকা: পুঁজিবাজার সংশ্লিষ্ট আইন অনুসরণ না করায় পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেডকে (বিডি ওয়েল্ডিং) কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

একইসঙ্গে এই দুই কোম্পানির সব পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিবকে এসইসিতে তলব করা হয়েছে।



বিশেষ সাধারণ সভার (ইজিএম) পর নির্ধারিত সময়ের মধ্যে রাইট শেয়ারের আবেদন জমা না দেওয়ায় পাইওনিয়ারকে এবং ভুল তথ্য দেওয়ায় বিডি ওয়েল্ডিংয়ের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভূইয়া দুই কোম্পানির কারণ দর্শানো ও শুনানির জন্য এসইসিতে তলবের সত্যতা স্বীকার করেছেন। অবশ্য বিস্তারিত বলতে অস্বীকৃতি জানান তিনি।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (রাইট ইস্যু) বিধিমালা, ২০০৬ অনুযায়ী ইজিএমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়ার পর ১৫ কার্যদিবসের মধ্যে রাইট শেয়ার ইস্যুর জন্য এসইসিতে আবেদন জমা দেওয়া বাধ্যতামূলক।

গত ৯ মে পাইওনিয়ার ইন্স্যুরেন্স বিশেষ সাধারণ সভায় (ইজিএম) রাইট শেয়ার সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করে। সেই হিসাবে ১ জুনের মধ্যে এসইসিতে কোম্পানিটির আবেদন জমা দেওয়ার কথা। কিন্তু কোম্পানিটি গত ১০ আগস্ট এসইসিতে এ সংক্রান্ত আবেদন জমা দিয়েছে যা রাইট ইস্যু বিধিমালার সম্পূর্ণ লঙ্ঘন।

অন্যদিকে ভুল তথ্য প্রকাশ করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ১৮ ধারা লঙ্ঘন করেছে বিডি ওয়েল্ডিং।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, আক্টোবর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa