ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১৩ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

গত রোববারও (১২ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের পতন হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে ৬ হাজার ২৪৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৬ ও ২১১৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪০৯ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৪১৯ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩০৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪২টি কোম্পানির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- খান ব্রাদার্স, জেমেনী সী ফুড, এডিএন টেলিকম, বিডি থাই, প্যাসিফিক ডেনিমস, এপেক্স ফুট, খুলনা প্রিন্টিং, এমারেল্ড অয়েল, ফুওয়াং ফুড ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ২ কোটি টাকা কমেছে। আগেরদিন ৭ কোটি ১৬ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।