ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রেমিট্যান্সের ডলার ১১৫ টাকার বেশি দরে কেনা যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
রেমিট্যান্সের ডলার ১১৫ টাকার বেশি দরে কেনা যাবে না

ডলার সংকট নিয়ে দিশেহারা দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। এমন পরিস্থিতিতে বিদেশি এক্সচেঞ্জ হাউসগুলো রেমিট্যান্সের ডলার বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত মূল্যের ১২ থেকে ১৪ টাকা বেশি দরে কেনা শুরু করেছে।

ফলে অনেক ব্যাংককে বাধ্য হয়ে ১২২ থেকে ১২৩ টাকায় ডলার কিনতে হচ্ছে। ডলারের এই ঊর্ধ্বমুখী দর রোধে আবারও দাম বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে সব প্রণোদনাসহ সর্বোচ্চ ১১৫ টাকার বেশি দরে ডলার কেনা যাবে না।

ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) সূত্রে এই তথ্য জানানো হয়।

গত বুধবার (৮ নভেম্বর) সন্ধ্যায় ব্যাংকের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেদা) জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়। তবে এ বিষয়ে সংবাদমাধ্যমে কোন কথা বলতে চাননি আর্থিক প্রতিষ্ঠানটি দুটির কর্তারা।

বৈঠকের অন্য একটি সূত্রে জানা যায়, গত বুধবার এক্সচেঞ্জ হাউসগুলো সর্বোচ্চ ১২৪ টাকা দরে রেমিট্যান্সের ডলার কেনার কথা জানিয়েছে, যা সরকারি নির্ধারিত ১১০ টাকা ৫০ পয়সা হারের চেয়ে ১৩.৫০ টাকা বেশি। এর ফলে ডলারের বাজারে আরও বেশি অস্থিরতা তৈরি হয়। এ অবস্থা নিয়ন্ত্রণে নতুন এই সিদ্ধান্ত নেওয়া হলো। এখন থেকে এবিবি ও বাফেদা বেঁধে দেওয়া প্রবাসী আয়ের প্রতি ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সার বাইরে সর্বোচ্চ ১১৫ টাকার বেশি দরে কেনা যাবে না।

 

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা,অক্টোবর ৯, ২০২৩
জেডএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।