ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ উন্নয়নে বিস্ময় সৃষ্টি করেছে: প্রতিমন্ত্রী খালিদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
বাংলাদেশ উন্নয়নে বিস্ময় সৃষ্টি করেছে: প্রতিমন্ত্রী খালিদ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ, ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, উন্নয়নে বাংলাদেশ অবাক করা বিস্ময় সৃষ্টি করেছে । এটি অনেকের ভাবনার কারণ হয়ে গেছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) রাজধানীর বসুন্ধরা আইসিসিবিতে ‘মেরিটাইম ও অফশোর প্রদর্শনী- বিমক্স-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন খালিদ মাহমুদ চৌধুরী।  

প্রদর্শনীটি ১২ থেকে ১৪ অক্টোবর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত জন্য সবার জন্য উন্মুক্ত থাকবে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে মেরিটাইম সেক্টরে আমরা বড় ধরনের সফলতা অর্জন করেছি। মেরিটাইম সেক্টরে আমাদের অধিকার প্রতিষ্ঠা হয়েছে। ভারত ও মিয়ানমারের সঙ্গে এই সেক্টর নিয়ে আমাদের সমঝোতা হয়েছে। এখন আমরা ছোট্ট একটি অর্থনৈতিক অঞ্চল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছি। এর মাধ্যমে দেশে সুনীল অর্থনীতি প্রতিষ্ঠিত হয়েছে।  

বাংলাদেশের সুনীল অর্থনীতি কাজে লাগাতে পররাষ্ট্র মন্ত্রণালয় ২৬টি সেক্টর চিহ্নিত করেছে বলেও জানান তিনি।  

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি মেরিটাইম নেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের সরকার ধারাবাহিকভাবে তিন বার দায়িত্ব পালন করেছে। এই সময়ে সব সেক্টরেই আমরা বেশ সফলতা পেয়েছি। পায়রা বন্দর তৈরি করেছি, এটি ব্যবহার করতে পারছি। এছাড়া ২০২৬ সালের শেষের দিকে মাতারবাড়ি সমুদ্র বন্দরও আমরা ব্যবহার করতে পারব।  

বাংলাদেশি পণ্যের রপ্তানি ও বাজার তৈরির লক্ষ্যে আন্তর্জাতিক প্রর্দশনী আয়োজনের মাধ্যমে সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড বরাবরই দেশের অর্থনীতিতে অবদান রেখে আসছে। এরই ধারাবাহিকতায় সেভর পঞ্চমবারের মতো ফায়ার ওয়ার্কস মিডিয়া গ্রুপের সঙ্গে যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে।  

প্রদর্শনীর মাধ্যমে মেরিটাইম ও অফশোর শিল্পে বাংলাদেশি ও আন্তর্জাতিক উদ্যোক্তাদের জন্য এক নতুন দ্বার উন্মোচিত হলো। প্রর্দশনীতে ১৫ দেশের বিভিন্ন প্রতিষ্ঠান মোট ১৮০ টিরও বেশি স্টলে তাদের পণ্য প্রদর্শন করছে। বিপুল সংখ্যক দর্শনার্থী প্রর্দশনীটি দেখছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির উপাচার্য রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা, পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেক, মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এশাদ আলি ও সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়জুল আলম।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এমএমআই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।